চলে গেলেন কুটিনহো

চলে গেলেন কুটিনহো

না। ভুল বুঝবেন না। উনি এখনো এই পৃথিবীতেই আছেন। তবে নেই আর লিভারপুলে। কেননা আজই লিভারপুল থেকে বার্সেলোনার উদ্দেশ্যে রওনা দিয়েছেন ব্রাজিলীয় সুপারস্টার ফিলিপে কুটিনহো। আজই আনুষ্ঠানিকভাবে তার যোগদান ঘোষণা করেছে বার্সেলোনা। 

ট্রান্সফারটির আভাস আসছিল দীর্ঘদিন ধরেই। লিভারপুলের শেষ ৩ ম্যাচে অনুপস্থিত ছিলেন তিনি। যদিও লিভারপুলের দাবি তিনি ইনজুর্ড ছিলেন, গণমাধ্যমের অনেকেই ধারণা করেছিল লিভারপুলের হয়ে আর খেলবেননা তিনি। লিভারপুলের অন্যতম বিশ্বস্ত সাংবাদিক পল জয়েসই তারই সত্যতা নিশ্চিত করেন। একই সাথে কাতালান মিডিয়াও দাবি করে লিভারপুলের হয়ে আর খেলতে চাইছিলেন না তিনি। তবে এব্যাপারে মুখ খুলতে নারাজ ছিল লিভারপুল। কিন্তু গতকাল মিড সীজন ব্রেকে পুরো দল দুবাইয়ে পাড়ি জমানো দলেও দেখা যায়নি তাকে। 

কুটিনহোকে বার্সা চেয়ে আসছে বিগত গ্রীষ্ম থেকেই। এর পূর্বেও লিভারপুল থেকে কিনে নিয়েছিল সুয়ারেজ ও মাসচেরানোকে। নেইমার বিশ্বরেকর্ডের বিনিময়ে পিএসজিতে বেঁচে দেবার পর থেকেই কুটিনহোকে দলে ভেরাতে উদ্যত ছিল কাতালান জায়ান্টরা। একই সাথে লেফট উইং, এটাকিং মিড ও সেন্ট্রাল মিডফিল্ডে "রোমিং ৮" পজিশনে খেলতে পারায় বার্সার ফিলোসফির সঙ্গে সহজেই মানিয়ে নিতে পারবেন কুটিনহো বলে বিশ্বাস ছিল তাদের। স্প্যানিশ কিংবদন্তী ইনিয়েস্তার রিপ্লেসমেন্ট হিসেবেই দেখা হচ্ছিল তাকে। তবে বেশ কিছুবার বৈঠকে বসেও সম্ভাব্য কোন ট্রান্সফারে রাজি করাতে পারেনি তারা লিভারপুলকে। কুটিনহো বার্সায় যোগ দিতে আনুষ্ঠানিকভাবে ট্রান্সফার রিকোয়েস্ট দিলেও লাভ হয়নি কোন। বার্সার শেষ অফারটি ছিল ১৩০ মিলিয়ন ইউরোর, যার মধ্যে ৯০ মিলিয়ন নিশ্চিত ও বাকি ৪০ মিলিয়ন ইউরো এড-অন্স। তবে অফারটি ফিরিয়ে দেয় লিভারপুল। কুটিনহোকে বেচবেনা তারা। 

মৌসুম শুরুতে কুটিনহোর অবস্থান ক্লাবে অস্থিতিশীল বলে গণমাধ্যমে অনেকে দাবি করলেও সকলকে ভুল প্রমাণ করে আবারও মাঠ মাতিয়েছেন কুটিনহো। ২০ ম্যাচে করেছেন ১২ গোল ও ৯ এসিস্ট। তবে জানুয়ারি আসতেই আবারও ফিরে এল সেই ট্রান্সফার গুজব। আর এবার এটি কেবল গুজব নয় বরং সত্যতেই যেন পরিণত হল। নতুন অফার নিয়ে বার্সা আবারও ফিরে এলে এবার আর লিভারপুল রুখে দেয়নি। বরং তাদের প্লেয়ারের ইচ্ছাই মেনে নিয়েছে তারা।



পল জয়েসের মতে ১৬০ মিলিয়ন ইউরোর চুক্তিতে রাজি হয়েছে দুই পক্ষ। আজই বার্সেলোনায় রওনা দিচ্ছেন কুটিনহো। আজ বা কালই আসছে আনুষ্ঠানিক ঘোষণা। লিভারপুল একো জানায় এই ১৬০ মিলিয়ন ইউরোর মধ্যে ১২০ মিলিয়ন ইউরো থাকছে নিশ্চিত। বাকি ৪০ মিলিয়ন হবে পারফর্মেন্স ভিত্তিক এড-অন্স। একই তথ্য নিশ্চিত করেছে স্কাই স্পোর্টস, টেলিগ্রাফ সহ বিভিন্ন কাতালান গণমাধ্যমও। ৪ বছর আগে মাত্র ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে কিনেছিল তাকে লিভারপুল। আজ সে ক্লাব ছাড়ছে বিশ্বের অন্যতম দামি ফুটবলার হিসেবে। লিভারপুলের ইতিহাসের অন্যতম সেরা সাইনিং নির্দ্বিধায় বিবেচিত হবেন তিনি। 

তবে হিসেবের শেষ এখানেই শেষ নয়। এই ট্রান্সফারের সবচেয়ে অবাককরা ব্যাপার এই যে ট্রান্সফার সম্পন্ন করতে খোদ নিজ পকেট থেকে টাকা দিতে হয়েছে কুটিনহোকে। পল জয়েস জানান বার্সা ও লিভারপুল চুক্তিতে আসতে না পারায় কুটিনহো নিজ হতে ১২ মিলিয়ন ইউরো দিয়ে দিয়েছেন ট্রান্সফারটি বেগবান করতে। শর্তাপেক্ষে এই পরিমাণ হয়ে দাড়াতে পারে ১৬ মিলিয়ন! একই সাথে ট্রান্সফার রিকোয়েস্ট দেওয়ায় লয়্যাল্টি বোনাসও পাবেননা তিনি। বার্সেলোনায় যোগ দিতে এতটাই মরিয়া ছিলেন তিনি!

গত সেপ্টেম্বর মাসে এক ইন্টারভিউয়ে কুটিনহো জানিয়েছিলেন বার্সেলোনার জার্সি গায়ে চাপিয়ে খেলতে চান তিনি। তার স্বপ্ন যেন অবশেষে পূরণ হলই। একই সাথে পূর্ণ হল লাখো সমর্থকদের স্বপ্ন। কুটিনহো এখন বার্সেলোনায়। 

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন