আর্নেস্তো ভালভার্দের যেসব বিষয়ে নজর দেয়া উচিৎ

আর্নেস্তো ভালভার্দের যেসব বিষয়ে নজর দেয়া উচিৎ

আর্নেস্তো ভালভার্দের বার্সা দুঃসময় কাটিয়ে আবারো স্টেবল হচ্ছে । বার্সা ফ্যানদের জন্য নিঃসন্দেহে দারুণ ব্যাপার এটা। কিন্তু বেশ কিছু খুঁতও দেখা যাচ্ছে ভালভার্দের ম্যানেজিংয়ে। যেগুলোকে আপাত দৃষ্টিতে খুব বড় কিছু মনে না হলেও এগুলোই ভবিষ্যতে দলের কলাপ্স করার কারণ হয়ে উঠতে পারে !

মৌসুমের শুরু থেকেই ভালভার্দে টানা খেলিয়ে যাচ্ছে ৩০ বছর বয়সী মেসি , ৩৩ বছর বয়সী ইনিয়েস্তা , ২৯ বছর বয়সী বুস্কেটস , ৩০ বছর বয়সী পিকেদের  হ্যাঁ , তাঁরা দলের অপরিহার্য সদস্য বটে; কিন্তু এই বয়সে তাদের পর্যাপ্ত বিশ্রাম না পেলে সেরা পারফর্মেন্সটা আসবে কিভাবে। এরা প্রত্যেকেই রক্তে মাংসে গড়া মানুষ।সবার মত এদেরও বিশ্রামের দরকার সমানই। কারোর থেকে সর্বোচ্চ ইফোর্ট পেতে তাঁর ফিট থাকাটা সবচাইতে জরুরী। কিন্তু গত সিজনে টানা খেলে যাওয়ার পর এ সিজনেও সর্বশেষ ম্যাচ পর্যন্ত এদের টানা খেলিয়েছেন ভালভার্দে, এর মধ্যে এমন কিছু ম্যাচ ছিল যেগুলোতে এদের বিশ্রাম দেয়াই যেত। এ সুযোগে বেঞ্চকেও পরোখ করে দেখা হয়ে যেত। ভালভার্দের ম্যানেজিংয়ে রিস্ক নিয়ে দলের অ্যাডিশনাল পাওয়ার সাইড গুলো খুঁজে বের করার পরিক্ষাটা এতদিন পর্যন্ত দেখতে পাইনি আমরা ।

অবশেষে কোপা দেলরের প্রথম রাউন্ডের জন্য ঘোষিত দলে তরুণদের সুযোগ দিয়ে মেসি , ইনিয়েস্তা ,পাওলিনহো ,সুয়ারেজ, স্টেগান,উমতিতি, বুস্কেটসদের বিশ্রামের সুযোগ দেয়া হয়েছে। প্রতিপক্ষ রিয়াল মুর্সিয়ার মত আনকোরা হওয়াতেই এই বিশ্রাম দেয়া। এ ম্যাচের জন্য দলে ডাকা হয়েছে বি দলের কার্লেস এলেনা ,ওরিওল বুস্কেটস ,ভিতিনহো, হোসে আর্নাইজ ,কুকুরেলাদের মত প্রতিভাবান তরুণদের , যারা নিজেদের পারফর্মেন্স দিয়ে মূল দলের যোগ্যতা অর্জন করে নিয়েছেন । মূর্সিয়ার বিপক্ষের এই ম্যাচে এদের প্রায় সবারই একাদশে খেলার সম্ভাবনাও প্রবল ।

শুধু এ ম্যাচেই নয়, লীগেও ডেম্বেলের ইনজুরি এবং সুয়ারেজের অফফর্মে এলেনা, ভিতিনহোদের ফ্রন্টলাইনে ব্যবহার করাই যায়। এ মৌসুমে বি টিমের প্রপারলি রেটেড প্রত্যেক প্লেয়ারই বেশ ভাল ফর্মে। এদের এই ফর্ম মূল দলে টেনে আনলে এর সুফল আসবেই। একইসাথে দলের সিনিয়র সদস্যদের বিশ্রামও দেয়া যায়, আবার এই তরুণদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করাও যায়। ভালভার্দের কাছ থেকে বর্তমান এবং সুদূর ভবিষ্যতের কল্যানের স্বার্থে এমন কিছু সিদ্ধান্তই আশা করছি।

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন