জার্সির অবসর কথন

জার্সির অবসর কথন

ফুটবলারদের রিটায়ারমেন্ট খুবই স্বাভাবিক একটি ব্যাপার। বয়স, ফর্ম, ফিটনেস বিবেচনায় ফুটবলাররা অবসরে যান। কিন্তু জার্সি? হ্যাঁ, জার্সিরও কিন্তু রিটায়ারমেন্টের দৃষ্টান্ত আছে ফুটবল ইতিহাসে। ফুটবলারদের অবদানকে সম্মান জানিয়ে অনেক ক্লাব/ন্যাশনাল টিম গ্রেট ফুটবলারদের পরা জার্সিকে রিটায়ার করিয়েছে। এমনই কিছু দৃষ্টান্ত তুলে ধরব আজ।

এসি মিলান লেজেন্ড মালদিনি ইতিহাসের অন্যতম সেরা ডিফেন্ডার। ক্লাবের ইতিহাসেও আর্গুয়েবলি সর্বকালের সেরা ফুটবলার তিনি। মালদিনির প্রতি সম্মান জানিয়ে তাঁর অবসরের পর মিলান তাঁরই পরা জার্সি নাম্বার তিন (৩) কে অবসর দেয়। মালদিনির ইচ্ছেনুযায়ী, তাঁর ছেলে এসি মিলানের হয়ে ডেব্যু করলে তাঁকে দেয়া হবে ক্লাবের ইতিহাসের এই গ্রেট জার্সি নাম্বার। একই ক্লাব অর্থাৎ এসি মিলান আরেকজন লেজেন্ড ব্যারেসির পরা জার্সি নাম্বার ছয় (৬) কেও অবসর দেয়। এমন দৃষ্টান্তগুলো তাঁদের অবদানের জন্য তাঁদের প্রতি ক্লাবের কৃতজ্ঞতা জ্ঞাপন।

                                               

ইংলিশ জায়ান্ট চেলসিও একইভাবে তাঁদের সম্মান জানায় ইতালিয়ান লেজেন্ড জিঁয়াফ্রাংকো জোলার প্রতি তাঁর পরা জার্সি নাম্বার পঁচিশ (২৫) কে আজীবনের জন্য ক্লাব শোকেসে তুলে রেখে। চেলসির ইতিহাসের অন্যতম সেরা এই ফরওয়ার্ডের অবদানকে এভাবেই সম্মান জানায় ক্লাব কর্তৃপক্ষ।

মার্ক ভিভিয়েন ফো, ম্যানচেস্টার সিটির হয়ে খেলা এই ক্যামেরুনীয় ফুটবলার ২৬ জুন, ২০০৩ সালে ক্যামেরুনের জার্সিতে খেলার সময়ই হার্ট অ্যাটাকের স্বীকার হয়ে মৃত্যুবরণ করেন মাত্রই ২৮ বছর বয়সে। ভিভিয়েন ফো'র হঠাৎ মৃত্যু ফুটবল বিশ্বকে থমকে দিয়েছিল। লোনে ম্যানচেস্টার সিটির হয়ে খেলছিলেন তিনি সে মৌসুমে। তাঁর প্রতি সম্মান নিদর্শনরূপে ম্যানচেস্টার সিটি ক্লাব কর্তৃপক্ষ ফো'র পরা তেইশ (২৩) নাম্বার জার্সিকে তুলে রাখে শোকেসে। ফো'র সাবেক ক্লাব লেন্সও সেখানে ফো'র পরা সতেরো (১৭) নাম্বার জার্সিকে অবসর দেয়।

হাভিয়ের জানেত্তিকে ফুটবল বিশ্ব চেনে একনামে। ইন্টার মিলানের এই লেজেন্ড ক্লাব এবং দেশের হয়ে পারফর্ম করে গেছেন সেরাদের দলের সেরাদের একজন হিসেবে। ইন্টারকে ৫ বার লীগ, ১ বার চ্যাম্পিয়ন্স লীগ এবং ১ বার ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতাতে অসাধারণ পারফর্মেন্স এবং ক্লাবের প্রতি তাঁর ভালবাসা, শ্রদ্ধার প্রতি ক্লাবও সমান ভালবাসা এবং শ্রদ্ধাঞ্জলি দেখায়। তাঁর পরা জার্সি নাম্বার চার (৪) কে অবসর দেয় ক্লাব কর্তৃপক্ষ জানেত্তির প্রতি সম্মানস্বরুপ।

দিয়েগো ম্যারাডোনা - আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর। এককভাবে আর্জেন্টিনাকে ৮৬ বিশ্বকাপ জেতানো এ গ্রেট নাপোলিকে টেনে তোলেন ইউরোপের জায়ান্ট ক্লাবের সমমানে ; তাও অনেকটাই একক প্রচেষ্টায়। দুইবার সেরি আ জেতান ইতালিয়ান ক্লাবটিকে তিনি । এই লেজেন্ডারি ফুটবলারের প্রতি নাপোলি সম্মান দেখাতে ক্লাব শোকেসে তুলে রাখে অর্থাৎ অবসর দেয় তাঁর জার্সি নাম্বার দশ (১০)।

                                               

রাউলের জার্সি নাম্বার সাত (৭) কে অবসর দেয় জার্মান ক্লাব শালকে জিরো ফোর। রিয়াল মাদ্রিদকে বিদায় জানানোর পর রাউল ২০১০-১২ পর্যন্ত খেলেন জার্মান ক্লাবটির জার্সিতে। স্বল্প এই সময়ে রাউলের কীর্তিকে স্মরণ করে এবং এই ফুটবল গ্রেটের প্রতি শ্রদ্ধা জানায় ক্লাবটি তাঁর পরা জার্সি নাম্বার সাত (৭) কে অবসর দিয়ে। অবশ্য এর এক বছর পরই শালকে তাদের তরুন প্রতিভা ম্যাক্স মেয়ারকে আবার ৭নম্বর জার্সিটি দেয়।

রবার্তো ব্যাজিও - ফুটবল ইতহাসের অন্যতম উজ্জ্বল নক্ষত্রের নাম। ক্যারিয়ারের শেষের দিকে ৩৩ বছর বয়সে ২০০০ সালে তিনি যোগ দেন ব্রেসিয়ায়। চার বছর সেখানে খেলেন তিনি এবং ৯৫ সিরিএ ম্যাচে ৪৫টি গোল করেন। দলকে প্রত্যেক মৌসুমেই রেলিগেশন থেকে বাঁচাতে মূল ভুমিকা রাখেন তিনি। তাই, তাঁর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন এবং সম্মান জানিয়ে ব্রেসিয়া ক্লাব তাঁর দশ (১০) নাম্বার জার্সিকে অবসর দেয়।

ইয়োহান ক্রুইফ - ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলার বার্সেলোনা এবং আয়াক্সের হয়ে খেলেছেন ক্যারিয়ারের প্রায় পুরোটা সময়। দুটো ক্লাবের হয়েই পারফর্মেন্সের মধ্য দিয়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ফুটবলে চৌদ্দ (১৪) নাম্বার জার্সির প্রতীক বলা হয় ক্রুইফকে। আয়াক্স আমস্টারডাম ক্লাব এবং ফুটবলে তাঁর অবদানকে স্মরণ করে তাঁর বিখ্যাত জার্সি নাম্বার চৌদ্দ (১৪) কে অবসর দেয়।

ওয়েস্টহাম লেজেন্ড ববি মুর ক্লাবের হয়ে খেলেন ১৬ বছর। এসময়ে ওয়েস্টহাম এবং ইংল্যান্ড জাতীয় দলের হয়ে অর্জন অগণিত তাঁর। এসব অর্জনকে স্মরণীয় করে রাখতে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন স্বরুপ ওয়েস্টহাম ক্লাব তুলে রাখে তাঁর বিখ্যাত জার্সি নাম্বার ছয় (৬)। ফুটবল ইতিহাস ঘেঁটে দেখলে এমন আরো অনেক দৃষ্টান্ত পাওয়া যাবে জার্সিকে অবসর দেয়ার।

 

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন