ফিফা পুরষ্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা ঘোষিত

ফিফা পুরষ্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা ঘোষিত

২০১৬/১৭ সালে ফুটবলের বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কারের জন্য সেরাদের সংক্ষিপ্ত তালিকা ঘোষনা করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। ২০১৬ সালের ২০ নভেম্বার থেকে ২০১৭ সালের ২রা জুলাই পর্যন্ত পারফর্মেন্সের ভিত্তিতে ফিফা এইসব মনোয়ন দিয়েছে। আগামী ২৩শে অক্টোবর লন্ডনে ফিফার এক অনুষ্ঠানে চুড়ান্ত বিজয়ীদের নাম ঘোষনা করা হবে।  

মৌসুমের সেরা ৩জনের গোলকিপার লিস্টে জায়গা করে নিয়েছেন জুভেন্টাসের বর্ষীয়ান ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি বুফন, রিয়াল মাদ্রিদের কোস্টারিকান কিপার কেইলর নাভাস এবং বায়ার্নের জার্মান শট স্টপার ম্যানুয়াল নয়ার। এই মৌসুমে জুভেন্টাসকে লীগ, কাপসহ ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে তুলতে সহায়তা করেন বুফন। তার পারফর্মেন্স তাকে ইউরোপের শীর্ষ ৩ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায়ও জায়গা দিয়েছিলো। রিয়াল মাদ্রিদকে লীগ এবং চ্যাম্পিয়ন্স লীগ জেতাতে গুরত্বপূর্ন ভূমিকা রাখেন কেইলর নাভাস। অন্যদিকে নয়ার উজ্জ্বল ছিলেন বায়ার্নকে বুন্দেসলীগা জেতানোর পেছনে। 

সেরা তিন কোচের তালিকায় মনোনয়ন পেয়েছেন জুভেন্টাসের কোচ ম্যাক্সিমিলিয়ানো এল্লেগ্রি। জুভেন্টাসকে লীগ, কাপ এবং চ্যাম্পিয়ন্স লীগে রানার্সআপ করান তিনি। রিয়াল মাদ্রিদকে লা লিগা এবং চ্যাম্পিয়ন্স লীগ জেতানোয় মনোনয়ন পেয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। এছাড়া চেলসিকে ইপিএল জিতিয়ে এই তালিকায় আছেন এন্তোনিও কোন্টে। 

মহিলা ফুটবলে সেরা কোচের তালিকায় মনোনিত হয়েছেন ডেনমার্ক মহিলা ফুটবল দলের কোচ নিলস নিয়েলসেন, অলিম্পিক মার্সেই মহিলা ফুটবল দলের ম্যানেজার জেরার্ড প্রেচুর, নেদারল্যান্ড জাতীয় দলের কোচ সারিনা ওয়াইগম্যান। 

সেরা মহিলা ফুটবলারের তালিকায় সেরা ৩ এ আছেন যুক্টরাষ্ট্রের ঘরোয়া ফুটবলে দারুন পারফর্ম করা ভেনেজুয়েলার ১৮ বছর বয়সী তরুনি ডেয়না ক্যাস্টেয়ানো, ইউরোপ সেরা মহিলা ফুটবলারের পুরষ্কার জেতা নেদারল্যান্ডসের লিয়েকে মার্টেন্স আর যুক্তরাষ্ট্রের তারকা ম্যানচেস্টার সিটির ফুটবলার কার্লি লয়েড। 

আর সবচেয়ে আলোচিত এবং কাঙ্ক্ষিত ক্যাটাগরি, ফিফা বর্ষসেরা পুরুষ ফুটবলারের সংক্ষিপ্ত তালিখায় ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসির সাথে জায়গা করে নিয়েছেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার। 

এছাড়া ফিফা ঘোষনা করেছে বর্ষসেরা সমর্থকদের সংক্ষিপ্ত তালিকাও। এখানে জায়গা করে নিয়েছে জার্মানির বরুশিয়া ডর্টমুন্ড, স্কটল্যান্ডের সেল্টিক এফসি আর ডেনমার্কের এফসি কোপেনহ্যাগেনের সমর্থকেরা। এখানে ভোট দিতে পারেন আপনিও, এই লিংকে ক্লিক করেঃ ফিফা বর্ষসেরা ফ্যান মনোনয়ন

এছাড়া ফিফা বর্ষসেরা গোলগুলোর জন্য ১০ জনের সংক্ষিপ্ত তালিকা ঘোষনা করা হয়েছে। তালিকায় স্থান পেয়েছেনঃ

  • কেভিন প্রিন্স বোয়াটেং (ঘানা)
  • আলেজান্দ্রো কামার্গো (আর্জেন্টিনা)
  • ডেয়না কেস্টেয়ানোস (ভেনেজুয়েলা)
  • মৌসা ডেম্বেলে (ফ্রান্স)
  • অলিভিয়ের জিরু (ফ্রান্স) 
  • এভিলেস হুরতাদো (কলম্বিয়া)
  • মারিও মান্দজুকিচ (ক্রোয়েশিয়া)
  • নেমানেয়া মাতিচ (সার্বিয়া)
  • ওসমারিন মাসুকুলে (দক্ষিন আফ্রিকা)
  • জর্দি এম্বোলা (স্পেন)

পুস্কাস এওয়ায়ার্ডে আপনার পছন্দের গোলটির জন্য ভোট দিতে পারেন এখানেঃ ফিফা বছরের শীর্ষ দল গোল

 

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন