বিশ্বকাপ বাছাইপর্ব: কনকাকাফ আপডেট

বিশ্বকাপ বাছাইপর্ব: কনকাকাফ আপডেট

কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বের ৫ম পর্বের ৮ম রাউন্ডের ম্যাচ শেষে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানসহ বিশ্বকাপ-২০১৮ অংশগ্রহণ নিশ্চিত করেছে মেক্সিকো। ২য় স্থানে থাকা কোস্টারিকা ১৫ পয়েন্ট নিরাপদ দূরত্বে আছে। শেষ দুই ম্যাচ থেকে মাত্র ১টি পয়েন্ট পেলেই বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত। ৩য় স্থানধারীর চেয়ে +৫ গোলব্যবধানে এগিয়ে কোস্টারিকার জন্য হয়তো সেটির দরকার নাও হতে পারে, যদি না নিজেরা শেষ দুটি ম্যাচে হন্ডুরাস ও পানামার নিকট বড় ব্যবধানে পরাজয় লাভ করে। দুটি দল নিজেদের সর্বশেষ ম্যাচে একে অন্যের বিপক্ষে ১-১ গোলে ড্রয় করে।

মেক্সিকো ও কোস্টারিকা যত সহজে পার হয়ে গেল, ততটাই কঠিন যেন আরেক কনকাকাফ পরাশক্তি যুক্তরাষ্ট্রের পথ। ৮ ম্যাচে ২ জয়, ৩টি করে ড্র ও পরাজয়ে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের ৪নং অবস্থানকারী যুক্তরাষ্ট্রের শেষ ২টি ম্যাচ পানামা (হোম) ও ত্রিনিদাদ এন্ড টোবাগো (এ্যাওয়ে)। সর্বশেষ ম্যাচে হন্ডুরাসের বিপক্ষে ১-১ গোলে ড্র এবং কোস্টারিকার বিপক্ষে নিজেদের মাঠে ০-২ পরাজয় বাজে ফর্মই নির্দেশ করে।

যুক্তরাষ্ট্রকে ছেড়ে কথা বলবে না পানামা ও হন্ডুরাস। ১০ পয়েন্ট নিয়ে ৩য় স্থানে থাকা পানামার জন্য অবশ্য কঠিন ম্যাচ অপেক্ষা করছে একেবারে শেষে কোস্টারিকার বিপক্ষে। এর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে একটি পয়েন্টই হয়তো পানামাকে এনে দিতে পারে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ। শেষ ম্যাচে ত্রিনিদাদকে ৩-০ গোলে হারিয়ে দলও উজ্জীবিত হয়ে আছে। যুক্তরাষ্ট্রের সমান ৯ পয়েন্ট ৫ম স্থানে আছে হন্ডুরাস কিন্তু গোল ব্যবধান -৭। সাথে শেষ ২টি ম্যাচে মুখোমুখি হতে হবে মেক্সিকো ও কোস্টারিকা। কোন অঘটন ছাড়া হন্ডুরাসের বিদায়ই সম্ভাব্য ফলাফল হতে যাচ্ছে। সম্ভাব্য ফলাফল: যুক্তরাষ্ট্র ৩য়, পানামা ৪র্থ হয়ে প্লে-অফ এবং হন্ডুরাস বাদ।

ফলাফল: ৭ম ও ৮ম রাউন্ড

যুক্তরাষ্ট্র ০ – ২ কোস্টারিকা

ত্রিনিদার এন্ড টোবাগো ১ – ২ হন্ডুরাস

মেক্সিকো ১ – ০ পানামা

হন্ডুরাস ১ – ১ যুক্তরাষ্ট্র

কোস্টারিকা ১ – ১ মেক্সিকো

পানামা ৩ – ০ ত্রিনিদাদ এন্ড টোবাগো

 

সর্বোচ্চ গোলদাতা:

৯ – কার্লোস রুইজ (গুয়েতেমালা)

৬ – জজি আল্টিডোর (য়ুক্তরাষ্ট্র)

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন