কিভাবে এই মৌসুমে দল সাজাতে পারেন জিদান?

কিভাবে এই মৌসুমে দল সাজাতে পারেন জিদান?
Rifath Rahman Rimon September 6, 2017, 8:34 pm La liga santander

জিনেদিন জিদান এই মুহুর্তে সম্ভবত পৃথিবীর সবথেকে সমস্যাপীড়িত মানুষদের একজন, তবে মজার বিষয় সমস্যাটা মধুর।

২৩ টা প্লেয়ার, এবং প্রায় প্রত্যেকেই নিজ নিজ জায়গায় চমৎকার। স্কোয়াড ডেপথে গ্যালাক্টিকোদের প্রতিদ্বন্দ্বীতার দেওয়ার মতো দল খুঁজে পাওয়া মুশকিল, কাছাকাছি হতে পারে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। তবে গার্দিওলার সিটি আর জিদানের মাদ্রিদের মধ্যে পার্থক্য স্পেনের রাজধানীতে মূল একাদশের প্রায় সকলেই স্ব স্ব পজিশনে বর্তমানে বিশ্বসেরা।

এপ্রিলকে ইউরোপীয় ফুটবল বিশারদরা "মান্থ অব জাজমেন্ট" নামে আখ্যায়িত করে থাকেন। কারণ এই সময়টাতে ইউরোপিয়ান রাঘব বোয়ালরা লীগ, ডমেস্টিক কাপ ও চ্যাম্পিয়ন্স লীগ এর ফিক্সারস এর জগাখিচুড়ীর মধ্যে পড়ে প্রতি ৩ দিনে অন্তত একটা দলের মুখোমুখি হয়। এজন্য জিদান একটি বিশেষ ফর্মুলা ব্যবহার করেন, তিনি এ দল ও বি দল নামে দুইটা দল সাজান। এ দলে মূল একাদশ প্রাধান্য পায়, বি দলটা তরুণদের নিয়ে। যদিও বিষয়টা জিদান দলের যেন দুইটা গ্রুপ সৃষ্টি না হয় এজন্য প্রেস বা গণমাধ্যমে স্বীকার করেন নি।

এই সিজনে জিদান সম্ভাব্য অনেকভাবে দশ সাজাতে পারেন, সম্ভাব্য কতগুলো তার মধ্যেঃ

৪-৪-২ ডায়মন্ড

হোল্ডিং মিড ক্যাসেমিরো, মদ্রিচ-ক্রুসের ডাবল পিভোট ও ইস্কোকে নাম্বার ১০ হিসেবে ব্যবহার করে ডায়মন্ড আকারের মিডফিল্ডের উপরে রোনালদো ও বেল/বেঞ্জেমা।


ইস্কোকে সেন্ট্রাল উইঙ্গার হিসেবে ব্যবহার করা

সেন্ট্রাল উইঙ্গার রোলের প্লেয়াররা সাধারণত বল যখন পায়ে থাকে না দলের(অফ দ্যা বল) তখন নাম্বার ১০ পজিশনেই অবস্থান করেন এবং মিডফিল্ডে সাহায্যে করেন এবং ওভারলোড অবস্থা সৃষ্টি করেন(অর্থাৎ মিডফিল্ডে অতিরিক্ত একজনের সুবিধা)। আবার যখন বল পায়ে থাকে(অন দ্যা বল) এরা তখন যেকোনো এক উইঙ্গে চলে যায়।
 

ইস্কোকে এইভাবে সুপার কাপ ম্যাচে ব্যবহার করেছিলেন জিদান ইউনাইটেডের বিপক্ষে। অফ দ্যা বল ইস্কো মিডফিল্ড ওভারলোড করে ৪-৪-২ বানিয়ে দিচ্ছিলেন এবং অন দ্যা বল যেকোনো উইঙ্গে ড্রিফট করে ৪-৩-৩ বানিয়ে দিচ্ছিলেন।

বেল ডানে থাকায় ইস্কো বামে অপারেট করছিলেন, রোনালদো থাকলে ইস্কো ডানে অপারেট করবেন। অবশ্য ইউভেন্টাসের বিপক্ষে দ্বিতীয়ার্ধে আলভেজকে মোকাবিলা করার জন্য ইস্কো বামে ও রোনালদো ডানে চলে গেছিলেন।

৪-৪-১-১ ডায়মন্ড

"মেসির পর সেরা বাম পা এসেন্সিওর" -জিদান

কথাটা কতটা সত্য মিথ্যা তার বিবেচনা সময়ের উপরেই ছেড়ে দেওয়া যাক। কিন্তু জিদান এসেন্সিওকে ঠিক কতটা বিশ্বাস করেন তার প্রমাণ এই উক্তিটা। তাই এসেন্সিও যে জিদানের পরিকল্পনায় আছেন এটা খুবই পরিষ্কার।

তাই ডায়মন্ড মিডফিল্ড, আর উপরে বামে রোনালদো ও ডানে একটু এসেন্সিও। অবশ্য রিয়াল ফরোয়ার্ডরা নিজেদের মধ্যে ক্রমাগত পজিশন সুইচ করেন।

ফলস ৯ ইস্কো ও স্ট্রাইকারলেস ৪-৩-৩

ইতালির বিপক্ষে ইস্কোকে ফলস ৯ এ দারুণভাবে ব্যবহার করেছেন লোপেতগুই, আজ্জুরিদের ভরাডুবি ঘটান এইভাবে লোপেতগুই। জিদানও হয়তো ইস্কোকে ফলস ৯ হিসেবে পরখ করতে পারেন। স্ট্রাইকারলেস ৪-৩-৩ এ দুই উইঙ্গে রোনালদো ও বেল/এসেন্সিও এবং ফলস ৯ ইস্কো।

বিবিসি ও ৪-১-২-৩

জিদান তার চিরাচরিত পছন্দ ৪-১-২-৩ যেখানে ক্রুস মদ্রিচ দুই সেন্ট্রাল মিডের ডাবল পিভোটের উপরে ফ্লুইড ফ্রন্টলাইনে বিবিসিকেও সম্ভাবনা থেকে বাদ দেওয়া যায় না।

নাম্বার নাইন রোনালদো ও লপসাইডেড ৪-১-২-৩

জিদান যদিও রোনালদোকে ফ্রি রোল দিয়ে দিয়েছেন কিন্তু তিনি রোনালদোকে ধীরে ধীরে বক্সের কাছাকাছি নিয়ে রোনালদোকে নাম্বান নাইন বানানোর সর্বাত্মক চেষ্টা করছেন। কিন্তু রোনালদো ঠিক মাঝামাঝি না খেলে বাম থেকে ভিতরে খেলেন খানিকটা অর্থাৎ লপসাইডেড(একপেশে) স্ট্রাইকার হয়ে যান। সেক্ষেত্রে বামে ইস্কো ও ডানে বেল/এসেন্সিও হতে পারেন।

বি দল ৪-২-১-৩

হাকিমি, ভ্যায়েহো, নাচো, থিও এর ফ্ল্যাট ব্যাক ফোর। দুই ডিপ লায়িং প্লে-মেকার কোভাচিচ ও লরেন্তের ডাবল পিভোট, নাম্বার টেন সেবায়েস এবং ফ্রন্টলাইন এসেন্সিও/বেল-মায়োরাল-ভাস্কেজ।

গত মৌসুমের শুরুর দিকে রিয়ালের সমস্যা ছিল খেলা ছিল উইঙ্গনির্ভর এবং ক্রসভিত্তিক তাই বিপক্ষ দল বিষয়টা সহজে আন্দাজ করতে পারত। ফলে রিয়াল প্রায়ই অন্তিম মুহুর্তে পয়েন্ট খোয়ানো অবস্থা থেকে মার্সেলো-কার্ভাহালের নৈপুণ্য, ক্রুস-মদ্রিচের সেট পিস দক্ষতা ও রামোস,মোরাতা,রোনালদোদের হেডিং এর উপর ভর করে জিতেছে।

কিন্তু এবার ইস্কো আর এসেন্সিও অনেক সময় পাবেন আগের তুলনায় সুতরাং কাউন্টার এট্যাক আর ওপেন প্লে আরও বেশি হবে। গেল আগস্টে স্প্যানিশ সুপার কাপে বার্সেলোনার বিপক্ষে দুই লেগ তারই উজ্জ্বল দৃষ্টান্ত।

প্রথম মৌসুমে অর্ধ মৌসুম দায়িত্ব নিয়েই চ্যাম্পিয়ন্স লীগ, দ্বিতীয় মৌসুমে লীগ আর চ্যাম্পিয়ন্স লীগ ডাবল, জিদান ট্রেবলের মাধ্যমে ধারাটা সম্পূর্ণ করতে চাইবেন নিশ্চয়ই। কারণ ট্রেবলটা যে রিয়াল মাদ্রিদ সমর্থকদের বহুল আরাধ্য!





Similar Post You May Like

জনপ্রিয় খেলার সংবাদ

Find us on Facebook