ওয়ান ফর দ্যা ফিউচার: জুলিয়ান নাগেলসম্যান

ওয়ান ফর দ্যা ফিউচার: জুলিয়ান নাগেলসম্যান

একবার ভেবে দেখুন তো, ৩৫ বছর বয়সী একজন খেলোয়াড়কে ৩০ বছর বয়সী একজন ম্যানেজার খেলার কৌশল শেখাচ্ছেন। অদ্ভুত লাগছে, তাই না? কিন্তু এই অদ্ভুত কাজটিই গত দেড় বছর ধরে করে চলেছেন জুলিয়ান নাগেলসম্যান। মাত্র ২৮ বছর বয়সে হফেনহেইমের দায়িত্ব নিয়ে বুন্দেসলীগার ইতিহাসে সর্বকনিষ্ঠ ম্যানেজার হওয়ার খেতাব এখন জুলিয়ান নাগেলসম্যানের।

ফুটবলার হিসেবে অতীতটা খুব বেশি সুখকর নয় নাগেলসম্যানের। অসবুর্গের হয়ে অনূর্ধ-১৯ দলে খেলার সময় হাঁটুর ইঞ্জুরির কাছে হার মানতে হয় তাকে। কিন্তু হাল ছাড়েননি নাগেলসম্যান। ফুটবল কোচিং বিষয়ে লেখাপড়া শেষ করে আবার ফিরে এসেছেন অসবুর্গে। কিন্তু এবার আর খেলোয়াড় হিসেবে নয়, এসেছেন সহকারী-ম্যানেজার হিসেবে। সেখানে কাজ করেছেন বরুশিয়া ডর্টমুন্ডের সাবেক ম্যানেজার টমাস টাচেলের সঙ্গে। ২০১২-১৩ মৌসুমে হফেনহেইম অনূর্ধ-১৯ দলের ম্যানেজারের দায়িত্ব পান নাগেলসম্যান। তার অধীনে ২০১৩-১৪ মৌসুমে অনূর্ধ-১৯ বুন্দেসলীগার শিরোপা জেতে হফেনহেইম। তার এই অসাধারন সাফল্যের জন্য ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি হফেনহেইম কর্তৃপক্ষ তাকে মূল দলের ম্যানেজার হিসেবে নিয়োগ দেয়। কিন্তু নাগেলসম্যান যখন হফেনহেইমের দায়িত্ব নেন তখন দলের অবস্থা ছিল শোচনীয়। লীগ টেবিলের ১৭ নম্বর অবস্থানে ছিলো তার দল। তবে ১৪টি ম্যাচ তখনও খেলার বাকি ছিলো, সেই ম্যাচ গুলোকেই কাজে লাগালেন নাগেলসম্যান। ১৪ ম্যাচের সাতটিতে জয়। দলকে রেলিগেশনের হাত থেকে রক্ষা করেন মাত্র ২৮ বছর বয়সী নাগেলসম্যান। পরের মৌসুমটি ছিলো রূপকথার মৌসুম। অসাধারণ ম্যানেজিং স্কিলের ওপর ভর করে ৪র্থ অবস্থানে থেকে লীগ শেষ করে হফেনহেইম।

দলীয়ভাবে খুব বেশি সাফল্য অর্জন করতে না পারলেও নাগেলসম্যান হয়ে উঠেছেন ফুটবল ভক্তদের একজন প্রিয় ব্যক্তিত্ব। অসাধারন ম্যানেজিং দক্ষতা দিয়ে এরই মধ্যে অনেক গুণীজনের নজর কেড়েছেন। সাফল্যের স্বীকৃতিস্বরূপ তার ঝুলিতে রয়েছে এসোসিয়েশন অব কন্ট্রাক্ট ফুটবল প্লেয়ারস্‌ (ভিডিভি)- ম্যানেজার অব দি সিজন (জার্মানি): ২০১৬/১৭ এবং জার্মান ফুটবল ম্যানেজার অব দি ইয়ার: ২০১৭ এর মতো অর্জন। মাত্র ৩০ বছর বয়সেই বুন্দেসলীগা দাপিয়ে বেড়াচ্ছেন। বলাই যায়, আজ থেকে ২০-২৫ বছর পরে যখন দক্ষতা আর অভিজ্ঞতা আরও বাড়বে, হয়তো জুলিয়ান নাগেলসম্যান একাই দাপিয়ে বেড়াবেন পুরো ফুটবল বিশ্ব।

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন