১০০ মিটারকে বিদায় জানালেন বল্ট

১০০ মিটারকে বিদায় জানালেন বল্ট

দেখতে দেখতে ক্যারিয়ারের শেষ ১০০ মিটার রেসটিও খেলে ফেললেন। গতকাল লন্ডনে ওয়ার্ল্ড এথলেটিক্স চ্যাম্পিওনশিপে শেষবারের মত ১০০ মিটার দৌড়ালেন দা ফাস্টেস্ট ম্যান ওন আর্থ। কিন্তু দুর্ভাগ্যক্রমে শেষ রেসটা স্মরণীয় করে রাখতে পারলেননা ১০০ মিটারে বিশ্বরেকর্ড ধারী এই কিংবদন্তী। জাস্টিন গেইটলিনের কাছে পরাজিত হয়ে ক্যারিয়ারে প্রথম বারের মত ১০০ মিটারে ব্রোঞ্জ জিতলেন তিনি।

৩১ বছর বয়সী এই কিংবদন্তী আগেই ঘোষণা দিয়েছেন এবারের ওয়ার্ল্ড চ্যাম্পিওনশিপই হবে তার ক্যারিয়ারের শেষ। আগামী অলিম্পিকেও দেখা যাবেনা তাকে। গতকাল নিজের প্রিয় ১০০ মিটারের ট্র্যাকে শেষ বারের মত রেস করলেন তিনি। কিন্তু স্টার্টটা পারফেক্ট না হওয়ায় দুর্ভাগ্যক্রমে তৃতীয় হতে হয়। ৯.৯৫ সেকেন্ডে রেস সম্পন্ন করেন বিশ্বরেকর্ডধারী বল্ট। আর এভাবেই শেষবারের মত ১০০ মিটার সম্পন্ন করলেন জামাইকার সেন্সেশন। রেস শেষে জাস্টিন গেইটলিন এসে বোল্টের কাছে মাতা নত করে তাকে সম্মান প্রদর্শন করেন।

 

২০০৮ সালে পুরো বিশ্বকে চমকে দিয়ে প্রথমবারের মত বিশ্বরেকর্ড গড়েন বল্ট। নিউ ইয়র্কে অনুষ্ঠিত রিবক গ্র্যান্ড প্রীতে অংশগ্রহণ করে আসাফা পাওয়েলের ৯.৭৪ সেকেন্ডের রেকর্ড ভেঙে দেন। মাত্র ৯.৭২ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে দেখান এই জামাইকান সুপারস্টার। কিন্তু আসল তকমা দেখান কয়েকমাস বাদেই অনুষ্ঠিত ২০০৮ অলিম্পিকে। বিশ্বরেকর্ডের সাথে ১০০ মিটার ও ২০০ মিটারে সোনা জিতেন বোল্ট। নিজেরই গড়া সেই ৯.৭২ সেকেন্ডের রেকর্ড ভেঙে গড়েন নতুন ৯.৬৭ সেকেন্ডের রেকর্ড। কিন্তু এতেও থামেননই তিনি! ২০০৯ সালে আবারও নিজের রেকর্ড ভেঙে দিলেন তিনি! ৯.৬৭ সেকেন্ডের রেকর্ড ভেঙে বার্লিনে গড়লেন ৯.৫৮ সেকেন্ডের রেকর্ড যা আজও দন্ডায়মান। ২০০ মিটারে নিজের গড়া ১৯.৩০ সেকেন্ডের রেকর্ড ভেঙে গড়েছেন ১৯.১৯ সেকেন্ডের নতুন বিশ্ব রেকর্ড।

কিন্তু ওখানে সবে ছিল শুরু। ২০০৮  এর পর ২০১২ এবং ২০১৬ অলিম্পিকেও জেতেন গোল্ড মেডেল। ওয়ার্ল্ড চ্যাম্পিওনশিপেও জিতেছেন নিয়মিত। ৮ বারের অলিম্পিক সোনাজয়ী তিনি। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেছেন ১১ বার। ১০০ মিটার কিংবা ২০০ মিটার, উভয় ট্র্যাকেই বিশ্বরেকর্ড গড়েছেন ও ভেঙেছেন। স্প্রিন্টের ইতিহাসে তার চেয়ে সফল হতে পারেনি কেউই, হোক তা মেডেলের হিসাবে কিংবা বিশ্বরেকর্ডের। তাই বলা বাহুল্য সর্বকালের সেরা বলে যদি দাবি করে থাকে স্প্রিন্টের ট্র্যাকে তা হবেন শুধুই উসাইন বল্ট।

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন