পেপ গার্ডিওলা এবং ফুলব্যাকঃ ট্যাক্টিকাল এনালাইসিস

পেপ গার্ডিওলা এবং ফুলব্যাকঃ ট্যাক্টিকাল এনালাইসিস
Arnob M Mohsin July 26, 2017, 11:35 pm English premier league

২০১১ঃ ৭ মিলিয়ন

২০১২ঃ ৩ মিলিয়ন 

২০১৩,২০১৪,১৫,১৬ঃ ০ মিলিয়ন

২০১৭ঃ ১২২.৫ মিলিয়ন।

এই হিসাব টা ছিল ম্যানসিটির ফুলব্যাকদের পিছনে খরচের হিসাব। ২০১৭ সালের আগে ৬ বছরে সিটি ফুলব্যাকদের পিছনে মাত্র ১০ মিলিয়ন পাউন্ড খরচ করেছে। অথচ ফুলব্যাক পজিশন টা একটা টিমের জন্য খুবই ইম্পরট্যান্ট একটা পজিশন, পাশাপাশি আমাদের এই ব্যাপার টা অজানা না যে পেপ এর সিস্টেমের জন্য ফুলব্যাক রোল কতটা ইম্পরট্যান্ট এবং এই রোল প্লে করার জন্য অলয়েজ ফাস্ট এবং বল প্লেয়িং প্লেয়ার প্রয়োজন টু ফিড দা মিডফিল্ডার্স এন্ড দা ফরওয়ার্ডস। এই রোল প্লে করার জন্য কেনাও হয়েছে এমন তিনজন প্লেয়ারকে (ওয়াকার,মেন্ডি,ড্যানিলো) যারা স্পিড ,স্ট্যামিনা এবং অপনেন্টকে বিট করার মত কোয়ালিটি সম্পন্ন।

বার্সায় ফুলব্যাকসদের রোল বার্সা যে ইউনিক প্লেয়িং স্টাইলের জন্য পরিচিত ছিল তার অন্যতম প্রধান একটা উপাদান। আলভেস বার্সায় তার নিজস্ব এবিলিটির কারনে কোচের ইন্সট্রাকশন এক্সিকিউট করার পাশাপাশি বাড়তি কিছু দেওয়ার চেস্টা করতো। গার্ডিওলা চায় তার ফুলব্যাকস রা উপরের দিকে পুশ করুক আর মিডফিল্ডে ওভারলোড ক্রিয়েট করুক যেটা আলভেস তার এবিলিটির বলে ইজিলি করতে পারতো। পেপ ফুলব্যাকদের জন্য বিভিন্ন সিস্টেম ট্রাই করতেন। বার্সা বায়ার্নে পেপ এডভান্সড উইঙ্গব্যাক , ফ্লাইং ফুলব্যাক , ইনভার্টেড ফুলব্যাক রোল গুলা বেশি ট্রাই করিয়েছেন।মেইন কথা হল পেপ এর এই ফিলোসফিতে ফুলব্যাকদের খুব ই চালাক আর ইন্টেলিজেন্ট হতে হবে আর কোচের নির্দেশের চেয়েও বেশি কিছু ডেলিভার করতে হবে। গার্ডিওলার সিস্টেমে এটাকিং প্রসেসে ফুলব্যাকদের সেন্ট্রাল এরিয়াতে মুভ ডিপেন্ড করে অপনেন্টদের প্রেসারের উপর , তারপর মোবিলিটির সাথে পজিশন নিয়ে খেলার পর্যবেক্ষন করে এটাক বিল্ডিংএ হেল্প করা। গার্দিওলার এই প্রসেস ইমপ্ল্যান্ট করার উদ্দেশ্য হলো অপনেন্ট থেকে খুব প্রেসার আসতে থাকে তখন যে এরিয়াগুলো অকার্যকর থাকে সেই এরিয়াগুলোকে পাসিং এ ব্যবহার করা ফুলব্যাকদের দিয়ে।

গার্ডিওলা ফুলব্যাকদের বায়ার্ন , বার্সায় একেকসময় একেক সিস্টেমে ব্যবহার করসে। আলভেস বলতে গেলে পুরা রাইট উইং কিনে নিসিলো , তার ডিফেন্সিভ দায়িত্ব কম ছিল কারন তার ডিফেন্স নিয়ে টেনশন করার কোনো কারন ছিলনা। আবার বায়ার্নে ফুলব্যাকদের দিয়ে বিল্ড আপ প্লেয়িং করানো হইসে। এখন সিটিতে প্রপার ফুলব্যাক পাবার পর কোনো নতুন টেকনিক আসবে কিনা কিংবা কোনো ট্যাকটিক্স এপ্লাই করবেন সেটা দেখার বিষয়। উপরে আলোচনা করছিলাম যে বার্সা বায়ার্নে পেপ বেশ কিছু সিস্টেম ইউজ করসেন। প্রথমত ফ্লাইং ফুলব্যাক রোল প্লে করাতে পারেন ওয়াকার মেন্ডির পেস ,স্ট্যামিনা আর ট্র্যাক ব্যাকের এবিলিটির কারনে। এই সিস্টেম ইউজ করার উদ্দেশ্য হলো টু প্রোভাইড width, যাতে উইংগাররা ইনসাইডে কাট করতে পারে আর অপজিশন ফুলব্যাকদের বিরুদ্ধে টু অন ওয়ান অভারলোড ক্রিয়েট করা যায়।

এডাভান্সড উইংব্যাক সিস্টেম টা আমাদের এখানেও ট্রাই করা হয়েছে বাট প্রোপার প্লেয়ারের অভাবে ঠিকভাবে এক্সিকিউটেড হয়নি। বাট এই রোল টা ওয়াকার স্পার্সে প্লে করে আসছে ড্যানি রোজের সাথে ৩-৪-২-১ ফর্মেশনে। ইনাভার্টেড ফুলব্যাক সিস্টেম টার প্রয়োগ দেখা যায় বায়ার্নে লাম আলাবাদের দিয়ে। এর মাধ্যমে অপনেন্টের কাউন্টার এটাক রুখে দেওয়া যায় এবং সেই থেকে পসেশন রেখে ডিপ থেকে এটাক ক্রিয়েট করা যায়( এটাও সিটিতে ফেইল হইসে যোগ্য প্লেয়ারের অভাবে)।

কিছু কোচ চান নাম্বার সিক্স রোল প্লে করা (হোল্ডিং মিড) প্লেয়ার যাতে একটু লম্বা হয় , লং বলের হেডার গুলা যাতে জিততে পারেন। বাট পেপ "keep the ball on the deck" টেকনিক এপ্লাই করেন। এই টেকনিকের বিশেষত্ব হলো প্লেয়ারদের মাঝে ফাস্ট পাসিং , ফাস্ট মুভমেন্ট এন্ড পজিশন রাখা , বল হোল্ড করে রাখা। যেই কারনে তিনি এই পজিশনে লামকে প্রিফার করেছেন। সো নেক্সট সিজনে যদি পেপ মেন্ডি ,ড্যানিলোকে এই পজিশনে ট্রাই করেন সেটাই সারপ্রাইজড হবার কিছুই থাকবেনা , স্পেশালি গুন্ডগানের ইঞ্জুরি প্রব্লেম পাশাপাশি ইয়াইয়া ল্যাকস মোবিলিটি।

ড্যানিলো যখন রিয়ালে যায় তখন সে ওয়ান অফ দা প্রমিসিং এন্ড ডায়নামিক ফুলব্যাক ছিল। টাইপিকাল এটাকিং ফুলব্যাক উইথ গ্রেট এথলেটিসিজম। তার পেস যেকোনো অপনেণ্ট এর জন্য ভয়ানক। বাট সে রিয়ালে এসে নিজেকে মেলে ধরতে না পারা আসলেই অবাক হবার মত ছিল। তার পজিশনে প্রিফার করা হয়েছিল কারভাহাল , ন্যাচোকে। বাট ড্যানিলোর যে ন্যাচারাল এবিলিটি আছে সেটা এই দুইজনের একজনের ও নাই। রিয়াল মাদ্রিদের পিরিয়ডটা তার ফুটবল রেপুটেশন ড্যামেজ করেছে। সেটেল হবার জন্য টানা গেম টাইম দরকার ছিল ড্যানিলোর সেটা রিয়াল তাকে দিতে পারেনাই। বাট পেপ ঠিক ই জেম চিনতে পেরেছে। ড্যানিলো তার পোর্তো ক্যারিয়ারে দুই সাইডেই খেলসে এন্ড তার গেম রিড করার এবিলিটি খুব ই ভাল। পেপের ফুলব্যাক স্ট্রেটেজি "push forward and provide width" এর জন্য পারফেক্ট ড্যানিলো। পাশাপাশি অক্সিলারি মিডফিল্ডার হিসেবে খেলতেও ড্যানিলোর সমস্যা হবেনা। মার্শেই তে মেন্ডিকেও কোচ বিয়েসলা এই রোল প্লে করতে দিয়েছে।

গার্ডিওলার সিস্টেমে লোন পিভট রোল প্লে করে আসছে বুস্কেটস , আলোন্সো , লাম। এই সিস্টেম সিটি আসার পর এপ্লাই করেছেন আর সে রোল ফার্না প্লে করেছে। আমরা যে দুজন ফুলব্যাক নিলাম তারা অবশ্যই পেপ এর এই সিস্টেমের জন্য ১০০% পারফেক্ট বাট পেপ এর সিস্টেমে যখন বুস্টকেটস ডিপে চলে গিয়ে ব্যাক থ্রি ক্রিয়েট করতো তখন ই ফুলব্যাকরা উপরের দিকে যেতে পারতো। আমাদের ও ফার্না সেটা করেছে , যে কারনে সেন্টার ব্যাক ডুয়োরা ফ্রিলি মুভমেন্ট করতে পেরেছে ফার্নার কভারের মাধ্যমে।বাট প্রশ্ন হচ্ছে এখন একা ফার্নানদিনহো কি এনাফ এই সিস্টেমের জন্য ? যদিও কিছুটা আশ্বস্ত হওয়া যায় কারন মেন্ডি ড্যানিলো এই রোলটা প্লে করতে পারবে। বাট একটা কিন্তু থেকেই যায়।

"Pep would rather die going forward than stay alive defending" - এই কথাটা হেনরির। মানে গার্ডিওলা এটাকের জন্য কি কি করতে পারেন তা আর বলার অপেক্ষা রাখেনা। যাই হোক দুইজন এটাকিং ফুলব্যাকের কারনে এটাকিং পারফোম্যান্স ইম্প্রুভড হবে এই ব্যাপারে সন্দেহ নেই বাট তার মাধ্যমে কি এটাক আর ডিফেন্স এর মাঝে ব্যালেন্স ক্রিয়েট হবে? এ জন্য প্রয়োজন এখন মেন্ডির মতই আরেকজন লেফট ব্যাক সাইন করানো কিংবা একজন মার্টিনেজ টাইপ সিবি সাইন করানো কিংবা উভয় ই।আমাদের সিবি তে কম্পানির ফিটনেস ইস্যুটা মেইন বাট স্টিল কম্পানি ইজ দা বেস্ট , তারপরের অপশন ওটামেন্ডি বাট স্লো । স্টোন্স কিন্তু বল সার্কুলেট করে এটাকিং প্লেয়ারদের দিকে দেওয়ার ক্ষেত্রে খুব ভাল বাট ইররপ্রন। তাই এই সিস্টেমের জন্য আরেকজন সিবি দরকার মাস্ট ( নরমাল ব্যাকাপ খেলতে পারবে এমন সিবি না , খুব ই এক্সপেরিয়েন্সড সিবি)।

গার্ডিওলা ফুলব্যাকদের নিয়ে কাজ করতে ভালবাসেন। তাই সিটিও ফুলব্যাকদের পিছনে খরচ করতে হাত ভরে দিতেও দ্বিধাবোধ করেনি। কারন সিটি ম্যানেজমেন্ট এর জানা আছে এই ১২০ মিলিয়ন খরচের সুফল পেপ বের করে আনবেন ই।

দলে প্রতিটা পজিশনে কম্পিটিশন খুব জরুরী - আর আমরা সেই দিকেই এগিয়ে যাচ্ছি। এটা আমাদের ইউসিএল, পিএল জিততে অবশ্যই প্রয়োজন। পেপ এর এখন কি সাইনিং গুলার ইনজুরি ফ্রি সিজন আর ট্যাক্টিক্স গুলা ভাল ভাবে এক্সিকিউট হলেই একটা সুন্দর সিজন পার হবে। বাট ডিফেন্সে মনোযোগী না হলে সেটা খুব কঠিন হয়ে যাবে পেপ এর জন্য। এখনো মাস খানেক বাকী আছে। ভালো কিছুর আশা রইলো। 


 





Similar Post You May Like

Find us on Facebook