ট্যাকটিকাল প্রিভিউঃ ভাল্ভার্দে এবং বার্সেলোনা

ট্যাকটিকাল প্রিভিউঃ ভাল্ভার্দে এবং বার্সেলোনা
Kamil Al Ashik July 22, 2017, 10:26 pm La liga santander

প্রতি সিজনে সিজনে ঝুড়ি ভরা সাফল্য দেখে আসা বার্সা ফ্যানদের কাছে গত সিজনটা অনেকটাই হতাশার। এর উপর তাদের সাবেক কোচ লুইস এনরিকে ক্লাব থেকে পদত্যাগ করে বসলেন। কোচ হিসেবে এলেন সাবেক বার্সা প্লেয়ার আর্নেস্তো ভালভের্দে। কেমন কোচ ভেলভের্দে? কিভাবে খেলতে পারে বার্সা এ সিজনে? 
সাবেক বিলবাও কোচ ভালভের্দের সম্পর্কে প্রথমে একটু ধারণা দেই।
কোচ হিসেবে তার প্রথম পছন্দ ৪-২-৩-১ ট্যাকটিস। আবার প্রায়ই খেলিয়ে থাকেন ৪-২-২-২- তে, যেখানে দুজন খুব ভালো হেডার থাকতে হয়, যারা ক্রসে গোল করতে পটু। 

 

ভাল্ভার্দের প্রেসিং গেম প্লে


সাধারণত ভালভের্দের ডিফেন্সিভ স্টাইল উপরে প্রচুর প্রেস করার। এর জন্য দরকার দুর্দান্ত স্ট্যামিনার। উপরে প্রেস করে যত দ্রুত বল নিতে পারবে তার দল, ততই মঙ্গল। আবার নিজেদের হাফে বল পায়ে না থাকা অবস্থায় প্রায়ই দেখা যায় ৪-৪-১-১ এ দলকে খেলাতে। যেখানে মাঝমাঠে ফাঁকা যায়গা খুবই কম থাকে, আবার ওয়াইড মিডফিল্ডার, ব্যাকক কিংবা সেন্টার মিডফিল্ডাররা মিলে বল যে সাইডে থাকে সে সাইড ওভারলোড করে ফেলে বল দখলের জন্য। 
এটাকের জন্য বিলবাও তে সাধারণত দুইজন এটাকিং ফুলব্যাক ব্যবহার করতেন, যারা ফার পোস্টে ক্রস দিতে পারে। দলে আদুরিজের।মত স্ট্রাইকার থাকায় সফলও ছিলেন ভালভার্দে।

 

হাই লাইন ডিফেন্স

 

যদিও এর আগে এত বড় বড় প্লেয়ারদের নিয়ে কাজ করেন নাই ভালভার্দে, তবুও যতদূর দেখা যায়, ইয়ং প্লেয়ারদের খেলাতে এবং উৎসাহ দিতে ভাদভার্দের জুড়ি নেই। মূলত গুয়ার্দিওলার মত ট্যাকটিকালি জিনিয়াস বলে এত খেতাব নেই ভালভার্দের, তবে তিনি ম্যান মোটিভেশন এর দিক দিয়ে অন্যতম সেরা একজন।

 

ভালভার্দের চার জনের ডিফেস+মিডফিল্ড

 

এখন বার্সাতে কিভাবে খেলাতে পারেন ভালভার্দে?
প্রথমেই বলে রাখি বুস্কেটস-রাকিতিচ কিংবা গোমেস, তিনজনের একজন হতে পারেন তার মেইন ম্যান মিডফিল্ডে, যা কিনা পিভট। হ্যাঁ, তিনি প্রায় সব সময়ই খেলিয়ে থাকেন একজন পিভট, যিনি কিনা ম্যাচের টেম্পো কন্ট্রোল করতে পারেন। এ দিক দিয়ে আমার বাজি বুস্কেটস কিংবা প্রথম সিজন ফ্লপ গোমেসের উপর। 
- ম্যাচের মাঝে প্লেয়ারদের পজিশন চেঞ্জ করে দিয়ে চমকে দিতে ভালোবাসেন ভালভার্দে। বার্সার ফ্রন্ট লাইনে মেসি-নেইমার-সুয়ারেজ থাকায় কাজটা আরো ভালোভাবে করতে পারবেন ভালভার্দে। দেখা যেতে পারে, নেইমার আর সুয়ারেজ হয়ত হঠাৎ স্ট্রাইকার রোলে চলে গিয়েছে উপরে সবার, তাদের পেছনে মেসি বল সাপ্লাই করছে। আবার রাকিতিচ কিংবা অন্য কোন মিডফিল্ডার ওয়াইডে গিয়ে ক্রস ক্রস খেলছে। বুস্কেট এ ক্ষেত্রে ধ্রুব থাকতে পারে, সব সময় মাঝমাঠের শেষ প্লেয়ার হিসেবে।
- হাই লাইন ডিফেন্সে খেলা, অর্থাৎ গুয়ার্দিওলার সময় যেভাবে খেলত বার্সা। হাইলাইন থিউরি হলো যত উপরে সম্ভব বিপক্ষ দলকে আটকে দেয়া। কারণ যদি বিপক্ষের হাফেই বল দখল করা যায় এটাক পন্ড করে, তাহলে গোল খাওয়ার চান্স অনেক কমে যাবে।
- তরুণরা বেশি বেশি সুযোগ পেতে পারে, কারণ প্রচুর পরিশ্রম করতে হয় ভালভের্দের সিস্টেমে। এনার্জেটিক,স্পিডি তরুণরা এর জন্য আদর্শ।
- এটাকের সময় একজন ফ্রি রোল প্লে করতে পারে অর্থাৎ ফলস নাইন কিংবা ফলস টেন, যে দুজনের পাসিং এর মাঝে বিকল্প অপশন। ধরা গেল, নেইমার আর সুয়ারেজ দুজন বল পাস করে এগিয়ে যাচ্ছে। এ সময় রামোস এসে ট্যাকল করতে গেল, অন্য দিকে সুয়ারেজকে ভ্যারান মার্ক করে রেখেছে। এ সময় মার্কার কে বোকা বানিয়ে মেসি ফ্রি। তখন যাতে নেইমার বলটা সুয়ারেজকে না দিয়ে মেসিকে দিতে পারে, এজন্য এই ব্যবস্থা। 
- লং বল, কাউন্টার এটাক আর ডিরেক্ট গেম প্লে তে খেলা। হুট করে দেখা যেতে পারে বুস্কেটস বল বাড়িয়ে সুয়ারেজের কাছে পাঠিয়ে দিচ্ছে একদম নিচে থেকে।
- দুজন উইংব্যাক যখন উপরে উঠবে তখন ডিফেন্সিভ মিডের প্লেয়ার নিচে নেমে ডিফেন্ডার বনে যেতে পারে। অর্থাৎ বুস্কেটস উমতিতি-পিকেদের সাথে নেমে তিন জনের ডিফেন্স শিল্ড হিসেবে খেলতে পারে।
- বড় দলের সাথে ম্যান টু ম্যান মার্কিং দেখা যেতে পারে, যাতে কোন ভাবেই বল না পায় তারা। কারণ যত কম বল পাবে অপোজিশন, তত কম তারা এটাক করবে। কম এটাক=কম গোল।

 

ম্যান টু ম্যান মার্কিং

 

মিডফিল্ডটা গত সিজনে বেশ ভঙ্গুর লেগেছে বার্সার। এ সিজনে ভালভার্দের অন্যতম কাজ মিডফিল্ড নতুন ভাবে সাজানো, সাথে ইয়ংস্টারদের তুলে ধরা। মিডফিল্ডে কৌটিনহো-ভেরাত্তি অথবা সেরির জন্য চেষ্টা করছে বার্সা। আর উইংব্যাকে ইতিমধ্যে সেমেন্ডু কে কিনে এনেছে। আরেক পাশে আছে জর্ডি আলবা। অর্থাৎ উইংব্যাক ক্রসিং থিউরি বার্সাতেও ব্যবহার করতে পারেন তিনি। তবে নতুন কোচ হিসেবে মেসি-নেইমারদের কিভাবে সামলান কোচ ভালভার্দে এখন তা দেখার বিষয়।





Similar Post You May Like

Find us on Facebook