রোনাল্ডোর তূণের সেরা তীর - অফ দ্য বল ম্যুভমেন্ট

রোনাল্ডোর তূণের সেরা তীর - অফ দ্য বল ম্যুভমেন্ট

রোনাল্ডোর একটা অ্যাট্রিবিউট নিয়ে কথা বলব আজ।

অত্যন্ত আন্ডাররেটেড একটা অ্যাট্রিবিউট, অফ দ্য বল ম্যুভমেন্ট। এ জিনিসটা অভস্ত, অভিজ্ঞ চোখ না থাকলে চট করে বোঝা যায় না, মনোরঞ্জনে মেসির চোখ ধাঁধানো ড্রিবলের ধারেপাশেও আসে না এটা। অথচ এই অফ দ্য বল ম্যুভমেন্ট মডার্ন ফুটবলের অন্যতম সেরা অস্ত্র এবং সন্দেহাতীতভাবেই রোনাল্ডোর তূণের সেরা তীর। খেয়াল করে দেখবেন বক্সের বাইরে সাধারণত রোনাল্ডোকে অন্তত দুটো প্লেয়ার মার্ক করে রাখে, অথচ সামহাউ অ্যাসিস্টের ফাইনাল পাসটা বেরনোর সময় দেখবেন রোনাল্ডো সেকেন্ডবারে দাঁড়িয়ে আছে একটা ছোট্ট ট্যাপ ইন করে বলটা জালে জড়িয়ে দেবার জন্য।

হাউ ইজ ইট পসিবল? জিনিসটা দেখতে এত্ত সহজ সাধাসিধে লাগে, ইন ফ্যাক্ট ওই পজিশানে বল পেলে যে কেউ গোল করে দিতে পারবে কিন্তু ঘটনা হচ্ছে ওই পজিশানে ওরকমভাবে পৌঁছে বল রিসিভ করার ক্ষমতা দুনিয়ার খুব প্লেয়ারই রাখে এবং নিঃসন্দেহে তাদের মধ্যে সেরা হলেন রোনাল্ডো। কাউন্টার অ্যাটাকে ওঠার সময় দেখবেন সেন্টার লাইন টপকানোর সময় রনকে মৌমাছির মত ছেঁকে ধরেছে ডিফেন্ডাররা আর তার দশ সেকেন্ড বাদে দেখবেন একটা আলতো ছোঁয়ায় রোনাল্ডো বলটাকে জালে জড়িয়ে দিচ্ছে এবং আশেপাশে দশ মাইলের মধ্যে কোনো ডিফেন্ডারের নামগন্ধ নেই।

মেসি বল নিয়ে ড্রিবল করে, আর রোনাল্ডো করে বল ছাড়া। রন গেম রিড করে প্রেডিক্ট করে বলটা আর পাঁচ সেকেন্ড পর কোথায় থাকবে, সেই ফোরকাস্ট অনুযায়ী ম্যুভ করতে থাকে। এ জিনিস পিওর জিনিয়াস না হলে সম্ভব নয়। অনেকেই বলেন ড্রিবল ফুটবলের সেরা অ্যাট্রিবিউট, বলতেই পারেন। জিনিসটা দেখতে ভারি সুন্দর। আমি বলব ড্রিবলিং মোস্ট এন্টারটেইনিং অ্যাট্রিবিউট হতে পারে ফুটবলে, কিন্তু অফ দ্য বল ম্যুভমেন্ট ফুটবলের মোস্ট ইউসফুল অ্যান্ড ডেঞ্জারাস অ্যাট্রিবিউট, এবং এই জিনিসটাই রোনাল্ডোকে আজ বিশ্বসেরাদের একজন বানিয়েছে।

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন