শততম টেস্ট জয় ও লংগার ভার্সনে উন্নতির ছাপ

শততম টেস্ট জয় ও লংগার ভার্সনে উন্নতির ছাপ

-প্রথমে নিউজিল্যান্ড টেস্ট সিরিজ। হয়তো সাফল্য নেই কিন্তু লড়াই করেছি। যেখানে পাকিস্তানের মত টেস্টে সফল দলকে নাকানিচুবানি খাইয়েছে কিউইরা সেখানে আমরা আনটিন দি লাস্ট ব্রেথ ফাইট করেছি।

-ইন্ডিয়া সিরিজ। টেস্ট নাম্বার ওয়ান টিম, হোমে টানা সিরিজ জয়ের রেকর্ড, ইংল্যান্ডকে আউটপ্লেইড করে সিরিজ জিতা। চিকন ঘাম ধরিয়ে দিয়েছিলাম। পঞ্চম দিন পর্যন্ত নিয়ে গেছিলাম ম্যাচ। ব্যাটসম্যানরা চোক না করলে ড্র করেও ফেলতে পারতাম।

-শ্রীলংকা সিরিজ। টানা তিন সিরিজ প্রতিপক্ষকে যাস্ট আউটপ্লেইড করে সিরিজ জিতেছিলো তারা। অস্ট্রলিয়ার মত টিমকেও নাকানিচুবানি খাইয়েছে। প্রথম টেস্ট, উন্নতির চাপ ছিলো যথেষ্ট। কিন্তু কিছু ভুল ডিসিশন আর সুযোগ কাজে লাগাতে না পারায় বাজেভাবে হার। দ্বিতীয় টেস্ট, পুরো ম্যাচে ডমিনেশন আমাদের। কোন ডিপার্টেমেন্টেই খারাপ খেলিনি। দুই ইনিংসেই আধিপত্য ব্যাটিংয়ে। বোলিং, ফিল্ডিং হয়েছে পরিকল্পনামতোন। বড় দলের মত খেললাম, জিতলাম ফেবারিটের মতই।

এতক্ষণ যা বলছিলাম সব ম্যাচেই বিদেশের মাটিতে। হোমে, শর্টার ভার্সনে আমরা যে কারও বিপক্ষে ফেবারিট টিম। টেস্টে যে কোন টিমকে হারিয়ে দেওয়ার সামর্থ্য রাখি এবং হারাচ্ছিও নিয়মিত। প্রশ্নটা ছিলো বিদেশের মাটিতে কিরকম খেলি সেটা নিয়ে। আমরা এর উত্তর ঠিকভাবে দিয়েছি বলেই আমি মনে করি। নিউজিল্যান্ড কন্ডিশনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে, ইন্ডিয়ানদের দূর্গে ফাটল ধরিয়ে দিয়ে এবং শ্রীলংকানদের মাটিতে ভূপতিত করে। টেস্টটা অন্য যেকোনো কিছুর চেয়েও সাইকোলজিক্যাল ফ্যাক্টরটা বেশি। যত বেশি সাইকোলজিক্যালী ইম্প্রুভ হবে তত বেশি খেলার উন্নতি হবে। এই বাংলাদেশ টিমে গত কয়েক সিরিজ ধরে এই ইম্প্রুভমেন্টটা লক্ষ্যনীয়। ভুল হচ্ছে না তা বলছি না কিন্তু ভুলের পরিমাণ আগের চেয়ে অনেক কম, উন্নতির পরিমাণ বেশি। টেস্টে আমাদের সুদিন খুব শীঘ্রই আসছে। এইটাই আমি দেখতে পাচ্ছি। এবং আমরা খুব শীঘ্রই প্রতিপক্ষ দলকে বলে কয়ে হারাবো,ইনশাল্লাহ। ☺ আর হ্যা, যেহেতু শুধুমাত্র একটি টেস্টই জিতেছি, সিরিজ না সেহেতু উদযাপন টা এইভাবেই করবো, যাতে কেউ "একটা টেস্ট জিতে বিশ্বকাপ জিতার মত উদযাপন করছে " বলে খোচা দিতে না পারে। আমরা ক্রিকেটে উন্নতি করছি আমাদের সেলেব্রেশনে হবে উন্নত মানসিকতার,মিনো মানসিকতার না।

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন