দ্যা গার্ডিয়ান অফ বার্সেলোনা : হাভিয়ে আলেহান্দ্রো মাশ্চেরানো

দ্যা গার্ডিয়ান অফ বার্সেলোনা : হাভিয়ে আলেহান্দ্রো মাশ্চেরানো

লিভারপুল থেকে বার্সেলোনায় স্বপ্নের ট্রান্সফারের পর প্রথম সিজনে বেঞ্চ ,সেকেন্ড হাফে নামা অথবা ছোট টিমের বিপক্ষে অনেকদিন পর পুরো এক ম্যাচ খেলে কাটিয়েছে। দলে এসেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার হয়ে, বার্সার প্রয়োজনে হয়ে গেলেন পুরোপুরি ডিফেন্ডার। সেন্ট্রাল ডিফেন্ডার পজিশনে নিয়মিত খেলে হয়ে গেলের বার্সেলোনার রক্ষনের অন্যতম সৈনিক। ২০১০ সালে বার্সেলোনাতে আসার পর কোন গোল তিনি করতে পারেন নি দীর্ঘ ছয় বছর, অথচ নিজের জালে গোল করেছেন গুনে গুনে পাঁচটি, অথচ এ নিয়ে তার দুঃখ ছিলো না, দর্শকরা তাকে কখনো দুয়ো দেয় নি কারন বার্সেলোনা রক্ষনে দেয়াল তুলে তিনি তার কাজটা ঠিকভাবেই পালন করছিলেন।

                                                                      

হাভিয়ে আলেহান্দ্রো মাশ্চেরানো, যে নামটা বার্সেলোনার নামের সমার্থক শব্দ হয়ে উঠেছিলো। জয়, পরাজয়, হাসি, কান্না, ব্যার্থতা সবকিছু মিলিয়ে দীর্ঘ সাতটা বছরের পর আর্জেন্টাইন দেয়াল বার্সা থেকে বিচ্ছিন্ন হবার পথে। মেঘে মেঘে অনেক বেলা যে হয়ে গেছে। ভালদেস, পিন্টো, ব্রাভো, স্টেগান কিংবা সিলেসেনদের সাথে রক্ষন সামলাতে সামলাতে বার্সেলোনাতে কাটিয়ে ফেলেছেন দীর্ঘ সাতটি বছর, সাথে বয়সও তো থেমে নেই ৩৪ বছর পার করে ফেলেছেন নিজের জীবন থেকে। ২০১৮ বিশ্বকাপের পর জাতীয় দল থেকে অবসর নিয়ে নেবেন তবে বর্তমানে বয়স এবং ফর্ম বিবেচনা করে বার্সেলোনার মেইন স্কোয়াডে তার বিচরণ এখন সীমিত। প্রথম চয়েজ ডিফেন্ডার তিনি এখন আর নন, তাই তিনি ভাবছেন বার্সেলোনা থেকে সম্মান ও মর্যাদা নিয়ে বিদায় হবার এটাই মোক্ষম সময়। 

জানুয়ারির পর থেকে হাভিয়ে মাশ্চেরানোকে হয়ত বার্সেলোনাতে দেখা যাবে না, জানুয়ারিতে থেকে গেলেও আগামী সামার ট্রান্সফার উইন্ডোতে তার বিদায় একরকম নিশ্চিত। তবে বার্সেলোনাতে তিনি যেভাবে আস্থার প্রতীক হয়ে উঠেছিলেন, বার্সেলোনার খারাপ সময়েও যেভাবে দলের পাশে ছিলেন, এ সাতটা বছর বার্সেলোনাতে তিনি যেভাবে সার্ভিস দিয়ে গেছেন, এ সাত বছরে তার যে অর্জন ছিলো তা কিউলরা সবসময় শ্রদ্ধার সাথে আজীবন স্বরণ করে যাবে। 

আ ট্রু লিজেন্ড, দ্যা গ্রেট আর্জেন্টাইন ফাইটার, দ্যা গার্ডিয়ান অফ বার্সেলোনা।  ফেয়ারওয়েল, হাভিয়ে আলেহান্দ্রো মাশ্চেরানো।

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন