এফএ কাপ ২০১৮-এর ২য় রাউন্ড শুরু আজ

এফএ কাপ ২০১৮-এর ২য় রাউন্ড শুরু আজ

ফুটবল বিশ্বের অন্যতম সেরা, পুরাতন এবং বৃহৎ ঘরোয়া কাপ প্রতিযোগিতা ইংল্যান্ডের এফএ কাপ। ১৮৭১ সালে শুরু হওয়া এফএ কাপ আজও চলমান। ইংল্যান্ডে বিসতৃত ফুটবল পিরামিডের ৭৩৭টি ক্লাব অংশগ্রহণ করেছে এবারের এফএ কাপে। ৫ আগস্ট থেকে শুরু হওয়ার পর এক্সট্রা প্রিলিমিনারি, প্রিলিমিনারি, ৪ রাউন্ডের কোয়ালিফাইং পর আসে প্রথম প্রপার রাউন্ড। যেটি শেষ হয়েছে গত ১৪ নভেম্বর। 

আজ থেকে শুরু হতে যাচ্ছে এফ কাপ ২০১৮ এর ২য় রাউন্ড।  প্রথম খেলায় মুখোমুখি হবে ডিভিশন ৫-এর এএফসি ফ্লাইড বনাম ডিভিশন ৩-এর উইগান এ্যাথলেটিক। মোট ২০টি ম্যাচ। শেষ হবে ৪ ডিসেম্বর। তারপর ড্র ম্যাচগুলোর রিপ্লে ম্যাচ। তারপর স্বপ্নের জগতে। কেন? 

এ পর্বে মূলত ইংল্যান্ডের ডিভিশন ৩ এবং ৪ নং ডিভিশনের ক্লাবের দল বেশি থাকে সাথে কোয়ালিফাইং রাউন্ড থেকে উঠে আসা মিনোজ কয়েকটি ক্লাব। এফএ কাপ মানেই "জায়ান্ট কিলিং", "অঘটন", "রাইজ অব মিনোজ"। ফুটবল বিশ্বের অন্য কোন ঘরোয়া কাপ প্রতিযোগিতায় এত বৈচিত্র্য নেই মনে হয়। এবারের এফএ কাপে এখন পর্যন্ত ডিভিশন ৭-এর ৩টি দল টিকে আছে। যথাক্রমে হেরফোর্ড, স্ল টাউন এবং লেদারহেড। এর মধ্যে স্ল টাউন খেলবে নিজেদের মাঠে ডিভিশন ৩-এর রচডেলের বিপক্ষে। এ ম্যাচে জিতলেই ৩য় রাউন্ড। যেখানে হয়তো অপেক্ষা করছে স্বপ্নপূরণের পাশাপাশি অঢেল অর্থের হাতছানি।


যদিও আধুনিক যুগে এফএ কাপ তার জায়ান্ট কিলিং তকমা হারিয়ে ফেলেছে। এ সময়ে নন-লিগ ডিভিশনের বাইরে থেকে মাত্র ১টি ক্লাব কোয়ার্টার ফাইনাল খেলছে এবং লেভেল-২ এর নিচের কোন ক্লাব ফাইনাল খেলেনি। তারপরও এফএ কাপের মূল উন্মাদনা মিনোজদের অঘটনগুলো। 

৩য় রাউন্ড থেকে যোগ দেবে প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়নশিপের ক্লাবগুলো। প্রিমিয়ার লিগের বড় বড় দলগুলোর বিপক্ষে নন-লিগ ক্লাবগুলোর এ্যাওয়ে ফিক্সচার মানেই স্বপ্নপূরণের মত। একে একে ওল্ড ট্রাফোর্ড, এমিরেটস, স্ট্যামফোর্ড ব্রিজ, এ্যানফিল্ডের মতো বড় স্টেডিয়ামে খেলার সুযোগ। তারপর এফএ এর নিয়ম অনুসারে ৩য় রাউন্ড থেকে গেট রিসিপ্টের ৪৫-৪৫ ভাগ পায় ক্লাবগুলো। ফলে নন-লিগ ক্লাবগুলো পুরো বছরে যা আয় করে, দেখা যায় তার ৩-৪ গুণ আয় মাত্র ১ ম্যাচ থেকেই পেয়ে যাচ্ছে। এফএ মাহাত্ম্য এখানেই। 

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন