আজ ফিফা ফুটবল বিশ্বকাপের গ্রুপের ড্র দেয়া হবে(গ্রুপ নির্ধারনের নিয়মাবলি)

আজ ফিফা ফুটবল বিশ্বকাপের গ্রুপের ড্র দেয়া হবে(গ্রুপ নির্ধারনের নিয়মাবলি)

২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা ফুটবল বিশ্বকাপের গ্রুপ ঘোষণার পর্ব আজ। রাশিয়ার রাজধানী মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেসে তা অনুষ্ঠিত হবে।আজ বাংলাদেশ সময় রাত ৯ টায় তা ঘোষিত হবে। এখানে বিশ্বকাপের জন্য নির্বাচিত ৩২ টি দল যে যে গ্রুপে খেলবে তা জানানো হবে। নির্বাচিত দল গুলো ইতোমধ্যেই ৪ টি পটে ভাগ করা হয়েছে। প্রত্যেকটি পটে ৮ টি করে দল থাকবে।

প্রত্যেকটি পট থেকে একটি করে দল প্রত্যেকটি গ্রুপে যাবে। পটগুলোতে দলগুলোকে ভাগ করা হয় ফিফার ঘোষিত অক্টোবরের র্যাঙ্কিং দ্বারা। পট ১ এ থাকবে র্যাঙ্কিং এর শীর্ষস্থানীয় দল গুলো। যেমন-ব্রাজিল,আর্জেন্টিনা,ফ্রান্স ইত্যাদি। পট ২ এ থাকবে এরপরের র্যাঙ্কিং এর দল গুলো।যেমন-স্পেন,ইংল্যান্ড,উরুগুয়ে ইত্যাদি। এভাবে র্যাঙ্কিং অনুযায়ী সব গুলো পটের দল নির্ধারন করা হয়েছে। আয়োজক দল অর্থাৎ রাশিয়া থাকবে পট ১ এ(তাদের র্যাঙ্কিং যা ই হোক না কেন)।অর্থাৎ রাশিয়া অন্যান্য ৭ টি শীর্ষস্থানীয় দলের সাথে একই পটে থাকবে। গ্রুপে দল বিন্যাস পট ১ থেকে শুরু হয়ে পট ৪ দিয়ে শেষ হবে।

                                      

একই মহাদেশীয় কনফেডেরেশনের একাধিক দল একই গ্রুপে থাকতে পারবে না সর্বোচ্চ একটি দলই থাকতে পারবে উয়েফা নিবন্ধিত দল ছাড়া। কারণ উয়েফা নিবনন্ধিত দল একই গ্রুপে অন্তত একটি দল থাকতে হবে কিন্তু দুইটির বেশি দল থাকতে পারবে না।

ফিফা ঘোষিত অক্টোবরের র্যাঙ্কিং অনুযায়ী র্যাঙ্কিং এর ১ম স্থানে আছে ২০১৪ এর বিশ্বকাপ জয়ী জার্মানি,২য় স্থানে আছে ব্রাজিল,৩য় স্থানে আছে ২০১৬ এর উয়েফা ইউরো জয়ী পর্তুগাল, ৪র্থ স্থানে আছে গত বিশ্বকাপের রানার্স আপ আর্জেন্টিনা। 

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন