হারিয়ে যাওয়া সেই সাদা কালোরা

হারিয়ে যাওয়া সেই সাদা কালোরা

বাংলাদেশের সাদা কালো মানেই মোহামেডান। বাংলার এই ফুটবল মাঠ একদিন তাদেরই ছিলো। সব শিরোপা, তারকা কি ছিলো না সেই মোহামেডান এর। ১৯৩৬ সাল কোলকাতা মোহামেডান এর হাত ধরে বাংলাদেশ( তখন ভারতবর্ষ) ঢাকার হাজারি বাগে স্থাপিত হয় ঢাকা মোহামেডান। ১৯৪৭ সালে দেশ ভাগ এরপর ঢাকার ফুটবল অচল প্রায় তখন কোলকাতা মোহামেডান এর তারকা মোহাম্মদ শাহজাহান ঢাকায় এসেছে মোহামেডান এর দায়িত্ব নেন। প্রথমে অনেক কঠিন হলেও পরে ঢাকা মোহামেডান শক্তিশালী হয়ে ওঠে। ১৯৮০-১৯৯০ বাংলাদেশের ফুটবল এর এই সময়কে মোহামেডান এর যুগ বলা হয়। ১৯৮০-৯০ দশক মোহামেডান এরই ছিলো। প্রায় সব শিরোপা এবং ট্রেবলও নিজেদের ঘরে তুলেছিলো সাদা কালোরা।

১৯৮০ সাল থেকে মোহামেডান এর যুগ শুরু। ফেডারেশন কাপ এর ফাইনাল এ ব্রাদাস এর সাথে ড্র করে যুগ্ম চ্যাম্পিয়ন। কিন্তু কে জানতো সামনের ১০ বছরে এই ফেডারেশন কাপ যে ৭ বারই মোহামেডান এর ঘরে উঠবে? হয়তো কেউ জানতো না বা চিন্তা করেনি কিন্তু হয়েছে। ১৯৮১ ফেডারেশন কাপ ফাইনাল সামনে চিরশত্রু আবাহনী। ফাইনাল হারা চলবে না আবার আবাহনী তারকা নিয়ে আছে। কিন্তু শেষ হাসি মোহামেডান এর ২-০ তে ফাইনাল জিতে দ্বিতীয় ফেডারেশন কাপ নিজেদের করে নিলো। ১৯৮২ সাল তাদের সবচেয়ে স্মরণীয় সাল। ট্রেবল জয়ের আনন্দ যে এই সালেই করেছিলো সাদা কালো বাহিনী। সাথে এসেছিলো আন্তজার্তিক একটি শিরোপা। লীগ আর ফেডারেশন কাপ তো আছেই। ১৯৮৩ সালে লীগ জিতলে না পারলেই টানা ৪র্থ বারের মত নিজেদের ঘরে ফেডারেশন কাপ তুলে মোহামেডান। ১৮৮৪ তে আবার জিতে মোট ৫বার তুলে নেয় ফেডারেশন কাপ এর শিরোপা।

১৯৮৬ সালে মোহামেডান ঢাকার ফুটনল এর সবচেয়ে বড় তারকা ফুটবলারকে নিজেদের দলে আনেন। ম্যানচেস্টার ইউনাইটেড আর ইরানি গোলকিপার নাসের হেজাজি। যিনি আজো বাংলার ফুটবল খেলে যাওয়া সবচেয়ে বড় তারকা ফুটবলার। গোলকিপার হলেও মুলত কোচ হিসেবে এসেছিলেন। সেই বছর তো মোহামেডানকে কেউ হারাতেই পারেনি। অপরাজিত লীগ চ্যাম্পিয়ন। কিন্তু ফেডারেশন কাপ এর শিরোপা হাত ছাড়া হয়ে যায়। ১৯৮৭ সালে আবার ফেডারেশন কাপ জয় করে মোহামেডান সাথে লীগও। ১৯৮৮ সালে লীগ চ্যাম্পিয়ন আর ১৯৮৯ তে ফেডারেশন কাপ। ১৯৯০ তে কিছু জয় করতে পারেনি। হয়তো ১৯৯০ থেকেই কপাল খারাপ হওয়া শুরু করে। কিন্তু এতও খারাপ ছিলো না। ১৯৯০ এ কিছু না জিতলেও ১৯৯৩-১৯৯৬-১৯৯৯-২০০২ এ ঢাকা লীগ জিতেছিলো মোহামেডান। এছাড়া ১৯৯০ এরপর ২০০২-২০০৮-২০০৯ ফেডারেশন কাপ জিতেছিলো মোহামেডান। 

সব কিছু তাদের জন্য অতীত। কর্তাদের ব্যার্থতা টাকা সমস্যা অবকাঠামো ঠিক না থাকা সবকিছু মোহামেডান এর সোনালী অতীতকে লুকিয়ে ফেলেছে। কিন্তু ১৯৮০-৯০ সালে কোনো ফুটবল সমর্থক হয়তো মোহামেডানকে ভুলতে পারবে না। তাদের চোখে হয়তো আজো ভাসে সেই দিনগুলো ছবি। 
আশা রাখি সেই সোনালী অতীতে ফিরে যেতে পারবে মোহামেডান। জিতে নিবে বাংলার সব শিরোপা।

শিরোপা: 
ফেডারেশন কাপ: (১০)
১৯৮০*,১৯৮১,১৯৮২*,১৯৮৩,১৯৮৫,১৯৮৭,১৯৮৯,২০০২,২০০৮,২০০৯

সুপার কাপ: (২)
২০০৯,২০১৩

আগা খান গোল্ড কাপ: (৩)
১৯৫৯,১৯৬৪*,১৯৬৮

ঢাকা লীগ : (১৯)
১৯৫৭,১৯৫৯,১৯৬১,১৯৬৩,১৯৬৫,১৯৬৬,১৯৬৯,১৯৭৫,১৯৭৬,১৯৭৮,১৯৮০,১৯৮২,১৯৮৬,১৯৮৭,১৯৮৮-৮৯,১৯৯৩,১৯৯৬,১৯৯৯,২০০২

জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ (বাংলাদেশ)-(২)
২০০১-০২, ২০০৫-০৬

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন