বার্সার ভরসা 'বিগ স্যাম'

বার্সার ভরসা 'বিগ স্যাম'

কার্লেস পুয়োলের বিদায়ের পর একজন নির্ভরযোগ্য তরুণ সেন্টারব্যাকের জন্য বার্সা ফ্যানদের আকুতি ছিলো সবসময়। ২০১৬-১৭ সিজনের সামার ট্রান্সফারে বার্সা যে একজন সেন্টারব্যাক কিনবে, তা একরকম নিশ্চিতই ছিলো। অনেকরকম গুজবের ডালপালা মেলছিলো। কখনো আইমেরিক লাপোর্তেকে নিয়ে, কখনোবা মারকুইনহোস, এমনকি শোনা যাচ্ছিলো জন স্টোনস এর নামও। কিন্তু তাদের উচ্চ প্রাইস ট্যাগ এবং পিএসজির সাথে বার্সার ঠাণ্ডা সম্পর্কের কারণে মারকুইনহোস,স্টোনস এবং লাপোর্তের আসার সম্ভাবনা ফিকে হয়ে গেলে কিছুটা হতাশ হয়ে পড়ে ফ্যানরা। সেসময় সমর্থকদের কিছুটা চমকে দিয়ে বার্সা ২৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে সাইন করায় অলিম্পিক লিঁও এর তরুণ ফরাসী সেন্টারব্যাক স্যামুয়েল উমতিতিকে।

উমতিতিকে নিয়ে ফুটবল ফ্যানদের মধ্যে উচ্চবাচ্য খুব একটা ছিলোনা তখন। বিশেষ করে মারকুইনহোস,লাপোর্তে আর স্টোনসরা মিডিয়া এবং ফুটবল ফ্যানদের কাছ থেকে যে পরিমাণ হাইপ পেয়ে আসছিলো,সেই তুলনায় উমতিতির নাম খুব একটা আলোচনায় আসেনি। কিন্তু পারফরম্যান্সের ঔজ্জ্বল্যে উমতিতি উপরোক্ত তিনজনের চেয়ে কোনভাবেই পিছিয়ে ছিলেননা। ২০১৫-১৬ সিজনে তার পারফরম্যান্সের দিকে তাকালেই আমরা বুঝতে পারবো কেন অন্য সব জনপ্রিয় অপশন বাদ দিয়ে বার্সা অখ্যাত উমতিতিকেই বেছে নিয়েছিলো। প্রতি ৯০ মিনিটে ৮৭% সাকসেস রেট এ গড়ে ৬৪.০৮ টি পাস সম্পন্ন করা, ৫+ ক্লিয়ারেন্স, এরিয়াল ডুয়েলে দানবীয় ৭২.২২% সাকসেস রেট এবং ৯০ মিনিট প্রতি ৩+ এরিয়াল ডুয়েলে সফল হওয়া, সবমিলিয়ে যেকোন ডুয়েলে ৬৪.৭% সাকসেস রেট (সূত্র : Squawka)। সাথে বাড়তি পাওয়া তার ভার্সেটাইলিটি। এরিক আবিদাল এর মতো স্যামুয়েল উমতিতিও সেন্টার ব্যাক,লেফট ব্যাক দুই পজিশনই ভালোভাবেই সামলাতে পারে। তার ড্রিবলিং এবং ক্রসিং এ্যাবিলিটি আর ভিশন লেফট ব্যাক হিসাবে তার কার্যকারিতার দিকেই ইঙ্গিত করে। তার প্রতি বার্সার আগ্রহটা তাই খুবই স্বাভাবিক ছিলো। বার্সার স্টাইলে সেন্টারব্যাকদের পাসিং দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। বার্সায় সেন্টারব্যাকরাও গেম বিল্ডআপে বড় ভূমিকা রাখেন। বলপ্লেয়িং ডিফেণ্ডারদের কদর তাই বার্সার কাছে সবসময়ই বেশি। বার্সায় আসার পর গত সিজনে উমতিতির পাস সাকসেস রেট ছিলো ৯৩%। লা লীগার টপ পাস সাকসেস রেটধারীদের তালিকায় তাই উমতিতির নাম উপরের দিকেই ছিলো। আরেকটি ব্যাপার হলো এরিয়াল ডিফেন্ডিং। সেট পিস থেকে গোল হজম করাটা বার্সার পুরনো অভ্যাস। গত সিজনে সেট পিসে বার্সাকে তুলনামূলক কনফিডেন্টই দেখা গিয়েছে। এর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিলো উমতিতির। এরিয়াল ডুয়েলে তার ৬৬.৮% সাকসেস রেট প্রশংসার দাবীদার। যদিও উন্নতির আরো সুযোগ ছিলো এবং আছে। বার্সায় উমতিতির মানিয়ে নেয়ার ব্যাপারটা সত্যিই চোখে পড়ার মতো।

মাসচেরানোর মতো প্লেয়ারকে বেঞ্চড করে পিকের সাথে ফার্স্ট চয়েস সিবি পেয়ারের অংশ হয়ে যাওয়া সহজ ব্যাপার না মোটেও। তাও আবার নিজের প্রথম সিজনেই। সিজনের প্রথম অংশে পিকে - মাসচে সিবি পেয়ার দেখা গেলেও অসাধারণ পারফরম্যান্স দিয়ে সিজনের দ্বিতীয় হাফে ফার্স্ট টিমে জায়গাটা পাকাপোক্ত করে নেন উমতিতি। বার্সায় এসেই এভাবে মানিয়ে নেয়ার রহস্য কি? কারণটা সম্ভবত এই, যে বার্সার যেরকম ডিফেন্ডার দরকার,উমতিতি ঠিক সেরকমই একজন ডিফেন্ডার। উল্টোভাবে বলতে গেলে উমতিতি যে ধাঁচের ডিফেণ্ডার, বার্সায় খেলার ধরণে তার প্রতিভা বিকাশের সুযোগ অনেক বেশি। আফ্রিকান ডিফেণ্ডারদের স্বভাবজাত রাফ এন্ড টাফ ডিফেন্ডিং কিংবা এগ্রেসিভনেস তার বৈশিষ্ট্য নয় (উমতিতি জন্মসূত্রে ক্যামেরুনিয়ান)। বিশালদেহী,শক্তিশালী উমতিতির অন্যতম বড় গুণ তার ঠাণ্ডা মেজাজ আর নার্ভ ধরে রাখার ক্ষমতা। আবার ট্যাকল করো,গায়ের জোরে বল ক্লিয়ার করে দূরে পাঠিয়ে দাও,শুধু এই দায়িত্ব পালনের প্লেয়ারও উমতিতি না। সে বল প্লেয়িং ডিফেণ্ডার,যে নিজের দারুণ শর্ট পাসিং,লং পাসিং, আর ভিশন ব্যবহার করে বিল্ডআপেও ভূমিকা রাখতে পছন্দ করে। তাই বার্সাই ছিলো উমতিতির জন্য আদর্শ জায়গা। এখানে মানিয়ে নিতে তাই মোটেই সময় লাগেনি তার। বার্সা যখন তাকে সাইন করায়, তখন অনেকে অনেক প্রশ্ন তুলছিলো।তখন স্বয়ং কার্লেস পুয়োল এসে তার পাশে দাঁড়ান।

সমালোচকদের সমালোচনার জবাব দিয়ে উমতিতিকে বার্সার জন্য আদর্শ সাইনিং হিসাবে মত দেন পুয়োল -

"Umtiti is a very technical defender, with good skills to shape the game from the back. He is very good at passing which is a very important skill for the Barcelona style, because they need to build the game from the back. He will be a very good complement to Gerard Pique, Javier Mascherano and Jeremy Mathieu." 

পুয়োলের মতো প্লেয়ারের কাছ থেকে এমন প্রশংসা শুনে উমতিতির আত্মবিশ্বাস যে অনেকটাই বেড়ে গিয়েছিলো, তা বলার অপেক্ষা রাখেনা। একাধিকবার উমতিতি সে কথা উল্লেখও করেছেন কৃতজ্ঞতার সাথে। বিশালদেহী স্যামুয়েল উমতিতির আদুরে নাম বিগ স্যাম। বিগ স্যাম কি পারবে বার্সার ডিফেন্সের ভবিষ্যত নেতা হতে? গত সিজনে ইঞ্জুরি, সাসপেনশনের জন্য একই সাথে পিকে, মাসচেরানো, ম্যাথিউ এর অনুপস্থিতিতে অনভিজ্ঞ মারলনকে নিয়ে শক্ত হাতে উমতিতিকে ডিফেন্স সামলাতে দেখে বার্সা ফ্যানরা আশাবাদী হতেই পারেন।

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন