ক্রিস জেরিকো - মাইক স্কিলের রাজা!

ক্রিস জেরিকো - মাইক স্কিলের রাজা!

আপনি যখন পাঁচজন রেসলারের কথা বলবেন কিংবা তাদের নাম লিখবেন, তখন সেই পাঁচজনের মধ্যে ক্রিস জেরিকোর নাম থাকবেই। কে এই ক্রিস জেরিকো?

রেসলিং ভক্তদের কাছে অতি পরিচিত এক নাম। বছরের পর বছর অসাধারণ সব পারফর্মেন্স দিয়ে সে রেসলিং ভক্তদের মন জয় করে যাচ্ছে। ১৯৯৯ সালে WWF (এখন WWE) তে নাম লিখানোর পূর্বে WCW, ECW কাঁপিয়ে এসেছেন। সেখানেও জিতেছেন অনেকগুলা টাইটেল। মানুষ অবশ্য তাঁর WWE ক্যারিয়ারটাই বেশি মনে রাখবে। ১৯৯৯ সালে, তার এন্ট্রেন্স মিউজিক "ব্রেক দা ওয়াল্স ডাউন" বেজে ওঠার কিছুক্ষণ পর যখন স্ক্রিনে ক্রিস জেরিকোর নাম ভেসে উঠলো তখন WWE এর সমর্থকরা আনন্দে মাতোয়ারা হয়ে পড়েছিলো। সেদিন হিউজ একটা পপআপ পেয়েছিলো সে। WWE এর ইতিহাসের সেরা ডেব্যু হিসেবে ক্রিস জেরিকোর ডেব্যুকে আখ্যায়িত করা হয়। এখন পর্যন্ত WWE, WCW, ECW মিলিয়ে মোট বত্রিশটা টাইটেল জিতেছে সে।

বাস্তবে জেরিকো একজন হাসিখুশি মানুষ হলেও ক্যারিয়ারের বেশিরভাগ সময় সে হিল ক্যারেক্টার ছিল। জেরিকো অসাধারণ রেসলিং স্কিল এবং চমৎকার মাইক স্কিলের অধিকারী। রেসলিং ইতিহাসের অন্যতম সেরা "ট্র্যাশ টকার" বলা হয় তাকে। মানুষ অবশ্য তার রেসলিং স্কিলের থেকেও মাইক স্কিল বেশি পছন্দ করে। সিচুয়েশন অনুযায়ী ক্রিস জেরিকো তার গিমিকের পরিবর্তন করতে পারে। ২০০৮ সালের ফর্মাল গিমিক, ২০১৬ সালের "দ্যা লিস্ট অফ জেরিকো" গিমিকই এসবের জলজ্যান্ত প্রমাণ। তার ক্যাচফ্রেসগুলোও অত্যন্ত জনপ্রিয়। তার কিছু জনপ্রিয় ক্যাচফ্রেসগুলো হলো:

1) Drink it in, Maaaaaan!

2) Would you please shut the hell up?

3) You just made the list!

4) Welcome to Raw is Jericho!

5) I'm the best in the world at what I do. Do you understand what I'm saying to you right now?

6) You Stupid Idiot!

7) G.O.A.T

২০০০-২০০১ সালের দিকে দ্যা রক, স্টোন কোল্ড স্টিভ অস্টিন, ট্রিপল এইচ, শন মাইকেল্স, কার্ট অ্যাংগেলদের সাথে তার একেকটা ফিউড ছিল দেখার মতো। ২০০১ সালের WWE PPV, ভেনজিন্সে, ক্রিস জেরিকো একইরাতে দ্যা রককে WCW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপের জন্য এবং স্টোন কোল্ড স্টিভ অস্টিনকে WWE ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের হারিয়েছিলো, যা তাকে WWE এর ইতিহাসের প্রথম undisputed ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন বানিয়েছে। ক্রিস জেরিকো মোট ছয়বার WWE ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেছে, রেকর্ড নয়বার ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জিতেছে, WWE এর ইতিহাসের সবগুলো টাইটেল জয় করা গুটিকয়েক রেসলারদের মধ্যে একজন। ২০০৮ সালে জিতে নেন WWE এর সুপারস্টার অফ দ্যা ইয়ারের অ্যাওয়ার্ড। মোস্ট হেটেড রেসলারের খেতাবও পেয়েছেন দুইবার (২০০২, ২০০৮)। Pro Wrestling illustrated ওয়েবসাইট তাকে ২০০৯ সালের বিশ্বের দ্বিতীয় সেরা রেসলার হিসেবে আখ্যায়িত করেছেন। Pro Wrestling Illustrated এবং Wrestling Observer Newsletter এর মতানুসারে, ২০০৮ সালে রেসলিংয়ের সেরা ফিউড ছিল ক্রিস জেরিকো বনাম শন মাইকেলস্ এর ফিউড। Wrestling Observer Newsletter, WWE PPV, নো মার্সিতে ক্রিস জেরিকো বনাম শন মাইকেলসের ল্যাডার ম্যাচটাকে ২০০৮ সালের সেরা ম্যাচ হিসেবে আখ্যায়িত করেছেন। Wrestling Observer Newsletter তাকে ১৯৯৯ সাল এবং ২০০০ সালে বিশ্বের সবথেকে underrated রেসলার, ২০০৮ সাল এবং ২০০৯ সালের সেরা রেসলার হিসেবে তাকে উল্লেখ করেছেন। ২০১০ সালে তাকে hall of fame এও জায়গা দেয় Wrestling Observer Newsletter ওয়েবসাইট। ১৯৯৯ সালে Readers ওয়েবসাইটের সবথেকে পছন্দের রেসলারের অ্যাওয়ার্ডটাও ক্রিস জেরিকো জিতেছে।

ক্রিস জেরিকোর অ্যাচিভমেন্ট লিখে শেষ করা যাবেনা। ২০১২ সালের পর থেকে অবশ্য জেরিকো একজন পার্টটাইম রেসলারে পরিণত হয়েছে। ২০১২ সালের পর থেকে অধিকাংশ সময় তিনি new comer রেসলারদের সাথে ফিউড করেছেন। মূলত, তাদের কাছে হেরে গিয়ে তাদেরকে পুশ দেওয়ার জন্যই কাজ করছেন। রেসলিংয়ের বাহিরেও তিনি একজন যথেষ্ট সফল মানুষ। ক্রিস জেরিকো ১৯৯৯ সাল থেকে Fozzy ব্যান্ডের লিড ভোকালিস্ট। Fozzy ব্যান্ডের Enemy ও Judas অনেক জনপ্রিয় দুইটা গান। এছাড়াও, জেরিকো একজন Podcast Host, Businessman. ক্রিস জেরিকো যখন নিজেকে সেরা দাবী করে তখন হয়তোবা ভুল কিছু দাবী করেনা। সবশেষে বলতে চাই, রেসলিং দুনিয়া এবং ব্যান্ড মিউজিকে অনেক পারফর্মার আসবে-যাবে। কিন্তু ক্রিস জেরিকো একজনই। তার কোন রিপ্লেসমেন্ট নেই, রিপ্লেসমেন্ট পাওয়াও যাবেনা। Drink it in, Maaaaaaaaan!

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন