ফ্যান্টাসি প্রিমিয়ার লীগের যত খুঁটিনাটি

ফ্যান্টাসি প্রিমিয়ার লীগের যত খুঁটিনাটি

ফ্যান্টাসি প্রিমিয়ার লীগ। দিন দিন এই খেলার জনপ্রিয়তা যেমন বাড়ছে তেমনি এই খেলায় অংশগ্রহণকারী ম্যানেজারের সংখ্যাও বাড়ছে অনেক। অনেক নতুন ম্যানেজার আছেন যারা প্রথমবারের মত এই সিজনে এফ পি এল খেলায় অংশগ্রহণ করবেন। তাদের সুবিদার্থেই ফ্যান্টাসি প্রিমিয়ার লীগ নিয়ে এই লেখাটি। আশা করছি এফ পি এল নিয়ে সব কনফিউশন দূর হয়ে যাবে এবং এফ পি এলের আমেজে ফুটবল নিয়ে আরো আগ্রহী হয়ে উঠবেন অনেকে।

১) এফ পি এল খেলায় জয়েন করবেন কীভাবে? প্রথমেই http://Fantasy.Premierleague.com ওয়েবসাইটে গিয়ে সাইন আপ করতে হবে। নিয়মানুযায়ী আপনাকে একটি প্রিমিয়ার লীগের অফিসিয়াল একাউন্ট খুলতে হবে নিজের ই মেইল আইডি দিয়ে। এই একাউন্ট দিয়েই আপনি ফ্যান্টাসি প্রিমিয়ার লীগে অফিসিয়ালি জয়েন করে ফেলতে পারবেন।

 

 

২) কীভাবে টিম ক্রিয়েট করবেন এবং পয়েন্টস পাবেন? http://Fantasy.Premierleague.com ওয়েবসাইট অথবা অ্যাপ এ সাইন ইন করার পর দেখবেন ১৫ টি ব্ল্যাংক প্লেয়ার। আর যেকোন ব্ল্যাংক প্লেয়ারের গায়ে ক্লিক করলেই আপনার কাছে ইপিএলের সব প্লেয়ার এর লিস্ট চলে আসবে,। সেখান থেকে ১৫ জন প্লেয়ার নিতে হবে টিমে। ৩ জন ফরোয়ার্ড, ৫ জন মিডফিল্ডার, ৫ জন ডিফেন্ডার এবং ২ জন গোলকিপার। বাজেট ১০০ মিলিয়ন! প্লেয়ারদের দাম এভারেজে ৮ মিলিয়ন করে। তারপর ১৫ জন থেকে বেস্ট ইলাভেন খেলাবেন। ফরমেশন নিজের খুশি মত, তবে ফরোয়ার্ড আর মিড বেশি রাখলে সুবিধা, ৩-৪-৩ অথবা ৩-৫-২ এ খেলতে পারেন। আপনার কাজ শেষ! এবার প্লেয়ারদের পয়েন্টস দেওয়ার পালা। মানে হচ্ছে যখন সিজন শুরু হবে তখন আপনার টিমের প্লেয়ার রা গোল করলে আপনি পয়েন্ট পাবেন, ফরোয়ার্ড গোল করলে ৪ পয়েন্ট, মিড ৫ পয়েন্ট, ডিফেন্স করলে ৬ পয়েন্ট। কোন গোল কীপার বা ডিফেন্ডার ক্লিন শীট রাখলে এক্সট্রা ৬ পয়েন্টস তো আছেই। দলের ১৫ জন প্লেয়ার থেকে একজন ক্যাপ্টেন সিলেক্ট করা বাধ্যতামূলক। ক্যাপ্টেন যেই পয়েন্ট অর্জন করবে তা দ্বিগুন হয়ে যাবে। অর্থাৎ আপনি যদি লুকাকুকে কে ক্যাপ্টেন বানান তাহলে সে ১২ পয়েন্টস পেলে সেই পয়েন্টস সাথে সাথে ২৪ হয়ে যাবে। বিস্তারিত রুলস পড়লে জানবেন।আরো অনেক ধরণের পয়েন্ট আছে,যেমন যেই প্লেয়ার সবচাইতে ভালো পারফর্ম করবে সে প্লেয়ার পেতে পারে বোনাস পয়েন্টস। বোনাস পয়েন্টস সর্বোচ্চ ৩ পয়েন্টস পর্যন্ত হতে পারে। প্রতি গেম উইকে আপনার টিমের প্লেয়ারদের সহজ প্রতিপক্ষ দেখে টিম সেট করতে পারবেন। সপ্তাহে ১টা করে ফ্রি ট্রান্সফার পাবেন।১ এর বেশি করলে প্রতি ট্রান্সফারে ৪ পয়েন্ট কাটা যাবে। তবে যদি কোন সপ্তাহে ট্রান্সফার না করেন তবে এর পরের সপ্তাহে একটি ট্রান্সফার ফ্রি পাবেন অর্থাৎ দুইটি ট্রান্সফার করতে পারবেন ফ্রি তে।

৩) কীভাবে ক্ল্যাসিক এবং হেড টু হেড লীগে জয়েন করবেন? আপনি চাইলেই নিজে যেকোন প্রাইভেট লীগ ওপেন করতে পারবেন। অথবা অন্যের ওপেন করা লীগেও জয়েন করতে পারেন। এক্ষেত্রে আপনি যে লীগে জয়েন করতে চান সে লীগের কোডটি টাইপ করেই যেকোন ক্লাসিক বা হেড টু হেড লীগে জয়েন করতে পারবেন সহজেই।

 

 

৪) ওয়াইল্ড কার্ড কি এবং ওয়াইল্ড কার্ডের ব্যবহার কি? আপনি আপনার এফ পি এল টিমের জন্য পুরো সিজনজুড়ে দুইটি ওয়াইল্ড কার্ড ব্যবহারের সুযোগ পাচ্ছেন। একটি ওয়াইল্ড কার্ড এর মেয়াদ হচ্ছে সিজনের শুরু হতে ডিসেম্বরের ৩০ তারিখ পর্যন্ত। আর দ্বিতীয় ওয়াল্ডকার্ড এর মেয়াদ হচ্ছে জানুয়ারি এর ১ তারিখ থেকে সিজনের শেষ গেম উইক পর্যন্ত। ওয়াইল্ড কার্ড ব্যবহারের সুবিধা হচ্ছে যে এর মাধ্যমে আপনি যেকোন উইকেই আপনার দলের ১৫ জন প্লেয়ার সম্পূর্ন পরিবর্তন করে ফেলতে পারবেন। যেই উইকে ওয়াইল্ড কার্ড ব্যবহার করবেন সেই উইকে ১ এর অধিক ট্রান্সফারে কোন পয়েন্ট কাটা যাবেনা। বরং আপনি আনলিমিটেড ট্রান্সফারের সুবিধা পাচ্ছেন। অনেকেই ওয়াইল্ড কার্ড আগে ভাবেই ব্যবহার করে ফেলেন। এক্ষেত্রে আমার সাজেশন থাকবে আপনার দলের অবস্থা যখন একদম খারাপ পর্যায়ে অবনিত হবে অর্থাৎ যখন দেখবেন আপনার দুই বা তিন প্লেয়ার ইঞ্জুরিতে আর দলের অর্ধেক প্লেয়ার ফর্মে নাই তখনই ওয়াইল্ড কার্ড ব্যবহার করা উচিত। 

৫) এফ পি এল এ চিপস কি? এবং এর ব্যবহার কি? আপনি যেই এফ পি এল টিম বানাবেন সেই টিমের জন্য তিনটি চিপস বরাদ্দ রাখা আছে। একটি হচ্ছে বেঞ্চ বুস্ট,একটি হচ্ছে ফ্রি হিট চিপ এবং আরেকটি ট্রিপল ক্যাপ্টেন। বেঞ্চ বুস্ট চিপ যেই গেম উইকে ব্যবহার করবেন সেই উইকে আপনি আপনার দলের বেঞ্চে থাকা ৪ জন প্লেয়ারের পয়েন্ট পাবেন। আর ট্রিপল ক্যাপ্টেন চিপ যেই উইকে ব্যবহার করবেন সেই উইকে আপনার দলে যেই প্লেয়ারকে ক্যাপ্টেন বানাবেন তার পয়েন্ট তিনগুন হয়ে যাবে। যেমন লুকাকু ১২ পয়েন্ট পেলে তার পয়েন্ট ৩৬ হয়ে যাবে। সর্বশেষে আসি ফ্রি হিট চিপের কথায়। এই চিপ এফ পি এলের নতুন সংযোজন। ফ্রি হিট চিপ যেই উইকে ব্যাবহার করবেন শুধু সেই উইকের জন্য আপনি আপনার দলের ১৫ জন প্লেয়ার চেঞ্জ করতে পারবেন আনলিমিটেড ট্রান্সফারের মাধ্যমে। কিন্তু চিপ টি ব্যাবহার করার পরের উইকে আপনার টিম আগে যেমন ছিলো ঠিক তেমনই হয়ে যাবে আবার। উদাহরনস্বরুপ ধরুন,আপনার দলে লুকাকু,সাঞ্চেজ আর লরেন্তে ছিলো গেম উইক ২৫ এ। এখন গেম উইক ২৬ এর জন্য আপনি ফ্রি হিট চিপ ব্যবহার করে আপনি লুকাকু,সাঞ্চেজ,লরেন্তে কে চেইঞ্জ করে দলে আনলেন আগুয়েরো,কেইন আর মোরাতাকে। এখন গেম উইক ২৬ এ আপনি আগুয়েরো,কেইন আর মোরাতার পয়েন্ট পাবেন ঠিকই কিন্তু এরপরের গেম উইকে আপনার দলে আবার আগের প্লেয়াররা যথা লুকাকু,সাঞ্চেজ আর লরেন্তে চলে আসবে। অর্থাৎ ফ্রি হিট চিপ ব্যবহার করে শুধু এক উইকের জন্যই আপনি ক্রয়কৃত নতুন প্লেয়ারের পয়েন্ট পাবেন।

 

 

এই ছিলো ফ্যান্টাসি প্রিমিয়ার লীগ রিলেটেড সকল গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর। চেষ্টা করেছি নিজের সাধ্যমত সকল বিষয় তুলে আনতে। যদি এফ পি এল রিলেটেড আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই গ্রুপের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। হ্যাপি ফ্যান্টাসি।

নতুন আর্টিক্যাল পাবলিশড হওয়া মাত্রই পড়তে চান?

আজই সাবস্ক্রিপশন করে নিন